বাশঁখালি বিদ্যুৎ কেন্দ্র নিয়ে পরিকল্পিত বিভ্রান্তি – তদন্ত কমিটি

বাঁশখালিতে বিদ্যুৎ কেন্দ্র করা নিয়ে স্থানীয় জনগণের মধ্যে পরিকল্পিত বিভ্রান্তি ছড়ানো হয়েছিল। বিভ্রান্তি ছড়িয়ে পরিস্থিতি উত্তপ্ত করা হয়।
বাশঁখালিতে কয়লা বিদ্যুৎ কেন্দ্র স্থাপনকে কেন্দ্র করে সংঘর্ষে চারজন নিহত হওয়ার পর চট্টগ্রাম জেলা প্রশাসনের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি তাদের প্রতিবেদনে এই তথ্য দিয়েছে বলে জানা গেছে।
চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মমিনুর রশিদের নেতৃত্বে গঠিত তিন সদস্যের কমিটি সোমবার জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের কাছে পাঁচ পৃষ্ঠারতদন্ত প্রতিবেদন জমা দিয়েছে।
এবিষয়ে সংবাদ সংস্থা বিডি নিউজকে চট্টগ্রাম জেলা প্রশাসক জানিয়েছেন, স্থানীয় জনগণকে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রেও ভাল দিকগুলো জানানো হয়নি। এর মধ্য দিয়ে তাদের বিভ্রান্তিকর পরিস্থিতির দিকে নিয়ে যাওয়া হয়েছে। এ বিষয়ে উর্দ্ধতন পর্যায়ের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।
প্রতিবেদনে বলা হয়েছে, বাঁশখালীতে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ‘স্থানীয় বিএনপি’র রাজনৈতিক নেতা‘ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নিয়ে ‘বিভ্রান্তি ছড়িয়ে স্থানীয় জনগণকে ভুল বুঝিয়েছিল। এর মধ্য দিয়ে সরকারের ভাবমূর্তি নষ্ট করার উদ্দেশ্যে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা হয়। প্রতিবেদনে জনগণের ‘বিভ্রান্তি দূর করতে’ উদ্যোগ নেয়া এবং প্রকল্প বাস্তবায়নে স্থানীয় প্রশাসনকে সম্পৃক্ত করার সুপারিশ করা হয়েছে।
তদন্ত কমিটির প্রধান মমিনুর রশিদ জানান, বিদ্যুৎকেন্দ্র নিয়ে স্থানীয় জনগণের মধ্যে স্বচ্ছ ধারণা ছিল না।
তদন্ত কমিটির অন্য দুই সদস্য হলেন- চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী সুপার (সদর) তরিকুল ইসলাম ও অতিরিক্ত পিপি মনোরঞ্জন দাশ।

চীনের আর্থিক সহায়তায় গণ্ডামারার বড়ঘোনায় ৬০০ একর জমিতে ২০ হাজার কোটি টাকা খরচ করে ১৩২০ মেগাওয়াট ক্ষমতার এই কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে এস আলম গ্রুপ।