সামিট এলএনজি’র সাথে ম্যাকগ্রেগরের চুক্তি

সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের অঙ্গপ্রতিষ্ঠান সামিট এলএনজি টার্মিনাল মেরিন ঠিকাদারি কনসর্টিয়াম প্রতিষ্ঠান জিওসান এসএএস এবং ম্যাকগ্রেগরের সাথে ১০০ মিলিয়ন মার্কিন ডলারের টার্নকি চুক্তি করেছে।
চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, সামিট এলএনজি টার্মিনালের ম্যানেজিং ডিরেক্টর এ.এন.এম. তারীকুর রশীদ, জিওসান এর ম্যানেজিং ডিরেক্টর ফেব্রিস নভেল এবং বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার ফিলিপ বেসন।
এই চুক্তির আওতায় প্রতিষ্ঠান দুটি কক্সবাজারের মহেশখালিতে অবস্থিত সামিট এলএনজি টার্মিনালের ভাসমান এলএনজি স্টোরেজ  এবং পুণরায় গ্যাসে রুপান্তরকরণ টার্মিনালের নকশা, প্রকৌশল, যন্ত্র কেনা, স্থাপন এবং স্থায়ী অবকাঠামো পরীক্ষার কাজ করবে।
চুক্তির পর ১৬ মাসের মধ্যে এই কাজ শেষ হবে।
এই স্থায়ী অবকাঠামোতে থাকবে অ্যাংকরসহ এফএসআরইউ এর জন্য ডিসকানেক্টবল টারেট মুরিং প্লাগ, নোঙরে ভাসমান বন্ধনীসহ ফ্রেক্সিবল রাইজার, কনট্রোল এন্ড হাইড্রলিক আমবিলিকাল, পিএলইএম, এফএসআরইউ এর স্টার্ন মুরিং সিস্টেম, অফশোর পাইপলাইন এবং তীরের প্রয়োজনীয় কাজ।
সামিট এলএনজি টার্মিনাল এ বছরের আগস্ট মাসে এক্সিলারেট এনার্জির সাথে এফএসআরইউ টার্মিনাল নির্মাণে টাইম চার্টার পার্টি সই করেছিল।