বাংলাদেশ থেকে ভারতে বিদ্যুৎ রপ্তানি নিয়ে আলোচনা

যৌথ স্টিয়ারিং কমিটির সভা

নিজস্ব প্রতিবেদন:

বিদ্যুৎখাতে সহায়তা বিষয়ক বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির ২১তম সভা হয়েছে।
সভায় বাংলাদেশ থেকে ভারতে বিদ্যুৎ রপ্তানিসহ বিদ্যুৎখাতে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।
ওজোপাডিকোর খুলনা বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত সভায় বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান এবং ভারতের পক্ষে ভারতের বিদ্যুৎ সচিব অলক কুমার স্ব স্ব দেশের নেতৃত্ব দেন।
সভায় বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুৎ খাতে পারস্পরিক সহযোগিতা সংক্রান্ত চলমান কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা করা হয়।
বাংলাদেশ থেকে ভারতে বিদ্যুৎ রপ্তানি ছাড়াও বিআইএফপিসিএলের মাধ্যমে ভারতে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের সম্ভাবনা এবং বিআইএফপিসিএল কর্তৃক সৌর বিদ্যুৎ প্রকল্প স্থাপনের বিষয়ে পর্যালোচনা করা হয়।
সভায় নেপাল থেকে উৎপাদিত ৫০০ মেগাওয়াট জল বিদ্যুৎ ভারতের মাধ্যমে বাংলাদেশে আমদানির চুক্তি সই, ভুটানে জল বিদ্যুৎ প্রকল্পে বাংলাদেশ, ভারত ও ভুটানের ত্রিপাক্ষিক বিনিয়োগ এবং বাংলাদেশে সেই বিদ্যুৎ আমদানির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
বাগেরহাটের রামপালে বাস্তবায়নাধীন ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থারমাল বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ১ম ইউনিটের পরিচালন ও ২য় ইউনিটের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। লক্ষ্যমাত্রা অনুযায়ী আগামী জুন মাসের মধ্যে ২য় ইউনিটের সিনক্রোনাইজ হতে পারে বলে জানানো হয়।
ভারত ও বাংলাদেশের মধ্যে উচ্চ ক্ষমতার আন্তঃসংযোগ কাটিহার-পার্বতীপুর-বরানগর ৭৬৫ কেভি সঞ্চালন লাইন বাস্তবায়ন; ক্রস বর্ডার ট্রেড ও প্রকল্পগুলির যৌথ উন্নয়ন এবং বাংলাদেশে জ্বালানি দক্ষতা প্রকল্পও আলোচনায় স্থান পায়।
এর আগে বাংলাদেশ-ভারত যৌথ ওয়ার্কিং গ্রুপের ২১তম সভা ৩রা মে একই স্থানে অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, বিদ্যুৎ খাতে সহযোগিতা সংক্রান্ত বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটি ও যৌথ ওয়ার্কিং গ্রুপের ২০তম সভা গতবছর মে মাসে ভারতের ধর্মশালায় অনুষ্ঠিত হয়। কমিটির পরবর্তী সভা আগামী নভেম্বর মাসে ভারতে হওয়ার কথা।