দাম কমায় একসঙ্গে চার কার্গো এলএনজি কেনা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক:

আন্তর্জাতিক বাজারে দাম কমায় একসঙ্গে চার কার্গো এলএনজি কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিভিন্ন কোম্পানি থেকে চার কার্গো এলএনজি কেনার চারটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সিঙ্গাপুরের তিনটি ও যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি থেকে এই এলএনজি কেনা হবে।

মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, সিঙ্গাপুরের ভিটল এশিয়ার কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ (১ মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট) এলএনজি ৪৬৫ কোটি ১৭ লাখ ৬৯ হাজার ৫৫৫ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে প্রতি ইউনিটের দাম পড়ছে ১০ দশমিক ৯৮ ডলার যা আগে ছিল ১৩ দশমিক ২৮ ডলার।

সিঙ্গাপুরের ভিটল এশিয়ার কাছ থেকে ৫০৩ কোটি ৭৩ লাখ ৪০ হাজার ৮৬৫ টাকায় ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে প্রতি ইউনিটের দাম পড়বে ১১ দশমিক ৮৮ ডলার যা আগ ছিল ১৩ দশমিক ২১ ডলার।

সিঙ্গাপুরের গানভর সিঙ্গাপুরের কাছ থেকে এক কার্গো বা ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি ৫২৮ কোটি ৩৫ লাখ ৯৮ হাজার ৫৭ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এখানে প্রতি ইউনিটের দাম পড়ছে ১২ দশমিক ৪৭ ডলার, যা ছিল ১৩ দশমিক ২৮ ডলারের চেয়ে কম।

যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির কাছ থেকে ৫১৬ কোটি ৪৯ লাখ ৬০ হাজার ৭৩১ টাকায় ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়। প্রতি ইউনিটের দাম পড়ছে ১২ দশমিক ১৯ ডলার, যা আগে ছিল ১৩ দশমিক ২১ ডলার।