ইসরায়েলে ইরানি হামলার প্রস্তুতি: জ্বালানি তেলের দাম বেড়েছে

সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলার প্রতিশোধ নিতে ইসরায়েলে পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছে ইরান। এই খবরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়েছে।

গত বছরের অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পরই মধ্যপ্রাচ্যে উত্তেজনা দেখা দেয়। ইসরায়েল-ইরান দ্বন্দ্বের খবরে গত কিছুদিন ধরে রাজনৈতিক উত্তেজনা আরও বেড়ে যায়।

ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) আগামী মাসে যে জ্বালানি তেল সরবরাহ করবে তার প্রতি ব্যারেলের দাম শুক্রবার ১ দশমিক ১৪ ডলার বা ১ দশমিক ৩৪ শতাংশ বেড়ে ৮৬ দশমিক ১৫ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। অন্যদিকে জুনে যে ব্রেন্ট ক্রুড তেল সরবরাহ হবে, সেটি প্রতি ব্যারেলের দাম উঠেছে ১ দশমিক শূন্য ৪ ডলার বা ১ দশমিক ১৬ ডলার বেড়ে ৯০ দশমিক ৭৯ ডলারে।

যুক্তরাষ্ট্রের সাবেক বুশ প্রশাসনের জ্বালানিবিষয়ক জ্যেষ্ঠ কর্মকর্তা ও বর্তমানে র‌্যাপিডান এনার্জির প্রেসিডেন্ট বব ম্যাকন্যালি বলেন, ইরান যদি সরাসরি ইসরায়েলে সামরিক হামলা চালায়, তাহলে আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুড অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়ে ১০০ মার্কিন ডলারে উঠে যেতে যারে। আর যদি উত্তেজনা বেড়ে বৈশ্বিক তেল-বাণিজ্যের অন্যতম রুট হরমুজ প্রণালিতে সরবরাহ ব্যবস্থায় ব্যাঘাত ঘটে, তাহলে প্রতি ব্যারেল তেলের দাম বেড়ে হতে পারে ১২০ থেকে ১৩০ ডলার।