২০২১ সালের মধ্যে সবার কাছে বিদ্যুৎ পৌঁছে দেয়া হবে: উপদেষ্টা

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীর বিক্রম বলেছেন, ২০২১ সালের মধ্যে সবার কাছে বিদ্যুৎ পৌছে দেয়া হবে। আর সে লক্ষ নিয়েই এগিয়েছে চলেছে সরকার। ২০৩০ সালের পরে দেশে আর কোন গরীব মানুষ থাকবে না।
গতকাল বৃহষ্পতিবার টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (¯্রডো) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
‘জ্বালানি প্রাপ্তি ও জ্বালানির দারিদ্রতা: নীতি বাস্তবায়ন’ শীর্ষক এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ¯্রডোর সদস্য সিদ্দিক জোবায়ের ও শহীদ খন্দকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ¯্রডো চেয়ারম্যান মো. আনোয়ারুল ইসলাম সিকদার। আলোচনায় অংশ নেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ড. আহমদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেইন, আরইবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মঈন উদ্দিন, বিজিএফএফ এর চেয়ারম্যান দিপাল সি বড়–য়াসহ প্রমুখ।
উপদেষ্টা বলেন, জ্বালানি ঘাটতি মেটাতে আরও বেশি গবেষণা দরকার। এরমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষনা বাড়াতে হবে। প্রয়োজনে সেই গবেষনায় সরকার সহায়তা করবে। তিনি বলেন, প্রতিনিয়ত বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা পরিবর্তন হচ্ছে। উন্নতির দিতে যাচ্ছে। সে দিকে খেয়াল রেখে উন্নয়ন পরিকল্পনা করতে হবে। এমন কোন উদ্যোগ নেয়া যাবে না যা বাস্তব সম্মত না। ভবিষ্যতে বাংলাদেশে আর গরীব মানুষ খুজে পাওয়া যাবে না।
বক্তারা বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য জ্বালানি প্রয়োজন। এই জ্বালানি কীভাবে মেটানো হবে তা নীতি নির্ধারকরা ঠিক করবে। সহজ মূল্যে এবং পরিবেশ বান্ধব জ্বালানি দিয়ে এই চাহিদা মেটাতে হবে।
মূল প্রবন্ধে সিদ্দিক জোবায়ের বলেন, সবার জন্য গ্রহনযোগ্য জ্বালানি নিশ্চিত করতে হবে। সবায় যেন জ্বালানি ভোগ করতে পারে সে বিষয়ে নজর দিতে হবে। একই সাথে টেকসই এবং ক্রয় ক্ষমতার মধ্যে থাকতে হবে। জ্বালানি হতে হবে নিরাপদ ও স্বাস্থ্য সম্মত।
শহীদ শিকদার বলেন, কৃষি, উদ্যোক্তা এবং গৃহস্থালি কাজে যতাযথ জ্বালানি পৌছে দিতে হবে। এতে অর্থনৈতিক সক্ষমতা বাড়বে। তিনি বলেন, যিনি যত দরিদ্র তিনি তার জীবনের তুলনায় জ্বালানি চাহিদা মেটাতে তত বেশি অর্থ খরচ করেন। যিনি বিত্তবান তিনি তুলনামূলক তার জ্বালানি চাহিদা মেটাতে কম খরচ করেন। এরপরও দরিদ্র মানুষ তার জ্বালানি ব্যবহার করে সন্তষ্ট না। বেশি অর্থ দিয়েও পরিবেশ বান্ধব সহজ জ্বালানি তারা ব্যবহার করতে পারে না।