১২ কেজি এলপিজির দাম কমল ১০৪ টাকা

নিজস্ব প্রতিবেদক:
তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমেছে। বেসরকারিখাতের ১২ কেজি এলপিজি সিলিন্ডার ১ হাজার ৪৩৯ টাকা থেকে ১০৪ টাকা কমিয়ে ১হাজার ৩৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে মে মাসের জন্য নতুন এ দাম কার্যকর।
বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বৃহস্পতিবার দাম নির্ধারণের আদেশ দিয়েছে।
প্রতি কেজি এলপিজির দাম মূসক ছাড়া ১০৪ টাকা ২৬ পয়সা এবয় মূসকসহ ১১১ টাকা ২৬ পয়সা নির্ধারণ করা হয়েছে।
এই হিসাবে সাড়ে ৫ কেজি এলজিপির দাম এপ্রিলে ছিল ৬৬০ টাকা, মে মাসে কমিয়ে ৬১২ টাকা করা হয়েছে। সাড়ে ১২ কেজির দাম ছিল ১ হাজার ৪৯৯ টাকা, কমিয়ে করা হয়েছে ১ হাজার ৩৯১ টাকা।
১৫ কেজির দাম ১ হাজার ৭৯৯ টাকা থেকে কমিয়ে ১ হাজার ৬৬৯ টাকা, ১৬ কেজি ১ হাজার ৭৮০ টাকা থেকে কমিয়ে ১হাজার ৯১৯ টাকা; ১৮কেজি ২ হাজার ১৫৯ টাকা থেকে কমিয়ে ২ হাজার ৩ টাকা; ২০কেজি ২ হাজার ৩৯৯ টাকা থেকে কমিয়ে ২হাজার ২২৬ টাকা; ২২কেজি ২ হাজার ৬৩৯ টাকা থেকে কমিয়ে ২ হাজার ৪৪৮ টাকা, ২৫ কেজি ২ হাজার ৯৯৮ টাকা থেকে কমিয়ে ২ হাজার৭৮১ টাকা; ৩০ কেজি ৩ হাজার ৫৯৮ টাকা টাকা থেকে কমিয়ে ৩ হাজার ৩৩৮ টাকা; ৩৩ কেজি ৩ হাজার ৯৫৮ টাকা থেকে কমিয়ে ৩ হাজার ৬৭২ টাকা, ৩৫ কেজি ৪ হাজার ১৯৭ টাকা থেকে কমিয়ে ৩ হাজার ৮৯৪ টাকা; ৪৫ কেজি ৫ হাজার ৩৯৭ টাকা থেকে কমিয়ে ৫ হাজার ৭ টাকা করা হয়েছে।
অটোগ্যাসের দাম প্রতিলিটার মূসক ছাড়া ৫৮ টাকা ৫৭ পয়সা এবয় মূসকসহ ৬২ টাকা ২১ পয়সা করা হয়েছে।
সৌদি আরামকো ঘোষিত প্রোপেন ও বিউটেন প্রতি মেট্রিক টন ৮৫০ ডলার ও ৮৬০ ডলার এবং এই দুইয়ের মিশ্রণ ৩৫ঃ৬৫ বিবেচনায় সৌদি চুক্তি অনুযায়ি প্রতি মেট্রিক টনের দাম ৮৫৬.৫০ ডলার ধরে দাম নির্ধারণ করা হয়েছে।