সুন্দরবন যাচ্ছে জাতিসংঘের প্রতিনিধি দল

সুন্দরবনে জ্বালানি তেলবাহী ট্যাঙ্কার ডুবির ঘটনায় ক্ষয়ক্ষতি ও জীব বৈচিত্রের ওপর প্রভাব পর্যবেক্ষণে জাতিসংঘের প্রতিনিধি দল মংলা পৌঁছেছে।সোমবার বিকেল সোয়া ৪টার দিকে  ‘জয়েন ইউএন গভার্নমেন্ট ওয়েল স্পিল রেসপন্স মিশন’ এর প্রতিনিধি দলটি বাগেরহাটের মংলায় এসে পৌঁছায়।
সুন্দরবন বণ্যপ্রাণী বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) জাহিদুল কবির বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।তিনি জানান, দেশি ও বিদেশিদের সমন্বয়ে ২০ থেকে ২৫ সদস্যের এই দলটি মংলা পৌঁছেছেন। তারা রাতে মংলার পশুর নদীতে লঞ্চে অবস্থান করবেন। মঙ্গলবার পরিদর্শনের জন্য সুন্দরবনে যাওয়ার কথা রয়েছে তাদের।
এদিকে, বিকেলে মংলার সুন্দরবন পূর্ব বিভাগের জেটিতে দাঁড়িয়ে পরিদর্শক দলের জন্য নির্ধারিত লঞ্চে ওঠার সময় জাতিসংঘের এই ‘জয়েন ইউএন গভার্নমেন্ট ওয়েল স্পিল রেসপন্স মিশন’ এর প্রধান এমেলিয়া ওয়ালস্ট্রম সাংবাদিকদের বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারের আহ্বানে সুন্দরবনে জ্বালানি তেল ছড়িয়ে পড়ার ঘটনাটি পরিদর্শন করতে এসেছি।
এখান থেকে আমাদের সদস্যরা বিভিন্ন বৈজ্ঞানিক তথ্য উপাত্ত ও উপকরণ সংগ্রহ করবেন। সেগুলো পরীক্ষা নিরীক্ষার পরই বোঝা যাবে প্রকৃতপক্ষে এই দুর্ঘটনা সুন্দরবনের কতটুকু ক্ষতি করেছে এবং তা কাটিয়ে উঠতে কি করতে হবে।’