সিরীয় জঙ্গিদের তেল বিক্রির বিষয়ে নিষেধাজ্ঞা চায় রাশিয়া

জঙ্গিদের তেল বিক্রিতে জাতিসংঘের নিষেধাজ্ঞা চায় রাশিয়াযাযাদি ডেস্ক সিরিয়ার জঙ্গি গ্রুপগুলোর জ্বালানি তেল বিক্রির বিরোধিতা করে যে খসড়া তৈরি করা হয়েছে, তাতে সমর্থন দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের প্রতি সোমবার আহ্বান জানিয়েছে রাশিয়া। খসড়ায় ইরাকের ‘ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভেন্টের (আইএসআইএল) কথাও উল্লেখ করা হয়েছে। সংবাদসূত্র : এএফপি অনলাইন, বিবিসি
আগামী কয়েকদিনের মধ্যে নিরাপত্তা পরিষদে এই খসড়া বিবৃতি নিয়ে আলোচনা হবে। ধারণা করা হচ্ছে, সর্বসম্মতভাবেই এটি অনুমোদিত হবে। তবে নিরাপত্তা পরিষদের কোনো প্রস্তাবের চেয়ে এটি হবে কম বাধ্যতামূলক।
রাশিয়া সমর্থিত এ খসড়ায় সিরিয়া থেকে প্রত্যক্ষ-অপ্রত্যক্ষ সবভাবেই জঙ্গি গ্রুপগুলোর তেল বাণিজ্যের তীব্র নিন্দা জানানো হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নিরাপত্তা পরিষদের সব সদস্যকে উৎসাহিত করা হয়েছে।
জাতিসংঘে রাশিয়ার দূত ভিতালি চারকিন সাংবাদিকদের বলেন, মধ্যপ্রাচ্যে সন্ত্রাসীদের অর্থায়নের অন্যতম বড় উৎস অবৈধ তেল বিক্রি। যা বিভিন্ন দেশ মধ্যস্থতাকারীর মাধ্যমে কিনে থাকে। অভিযোগ আছে, ইরাকের শিয়া ও সুনি্নর ক্ষমতা দখলের সাম্প্রতিক লড়াইয়ে কুর্দিস্তান থেকে তেল পাঠানো হচ্ছে ইসরাইলে। এই তেল প্রাপ্তি অব্যাহত রাখতে স্বাধীন কুর্দিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।