সিঙ্গাপুর বাংলাদেশে বিদ্যুৎ জ্বালানি খাতে বিনিয়োগ করতে চায়

সিঙ্গাপুর বাংলাদেশে বিদ্যুৎ জ্বালানিসহ বিভিন্ন উন্নয়ন কাজে বিনিয়োগ করতে ইচ্ছুক। মহেশখালিতে যে জ্বালানি হাব হবে সেখানেও তারা বিনিয়োগ করতে চায়।
মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে সিংগাপুরের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র সিনিয়র প্রতিমন্ত্রী জুলকীফলী মাসাগুজ দেখা করে এই বিনিয়োগের কথা বলেন। বিদ্যুৎ ভবনে প্রতিমন্ত্রীর অফিস কক্ষে এই আলোচনা হয়।
এ সময় বাংলাদেশ ও সিংগাপুরের মধ্যে পারস্পারিক ব্যবসায়-বানিজ্যসহ যোগাযোগ বাড়ানোর বিষয়ে আলোচনা করেন। তাঁরা বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন বিষয়, আঞ্চলিক সহযোগিতা, বিনিয়োগ ইত্যাদি বিষয় নিয়েও আলোচনা করেন। সিংগাপুর বাংলাদেশে শিল্প পার্ক তৈরী, উন্নয়ন, ব্যবস্থাপনায় আগ্রহী দেখিয়েছে। তারা ‘এনার্জি হাব’ প্রস্তুতেও পরস্পরের অভিজ্ঞতা বিনিময় করতে চায়।
প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি ব্যবস্থাপনায় সিংগাপুরের অভিজ্ঞতা কাজে লাগাতে চায়। তিনি সিংগাপুরের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করা আহবান জানান। সিংগাপুরের প্রতিমন্ত্রী বাংলাদেশ সরকার ও সরকারি ব্যবস্থাপনার প্রশংসা করে।
সিংগাপুরের সরকারি কোম্পানি দু‘টি প্রকল্পের কাজ পাওয়ায় এ সংক্রান্ত কার্যক্রম আরও বাড়াতে বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে অনুরোধ করেন। ট্যারিফ, সিকিউরিটি বন্ড, প্রোপোজাল ইত্যাদি নিয়ে এ সময় আলোচনা করা হয়।
আলোচনার সময় বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম এবং বাংলাদেশে নিযুক্ত সিংগাপুরের হাই কমিশনার চান হেঙ উইং উপস্থিত ছিলেন।