শেয়ার বিক্রি করতে পেট্রোবাংলার সাথে শেভরণের আলোচনা

শেয়ার বিক্রির আনুষ্ঠানির অনুমোদন নিতে আলোচনা শুরু করেছে  মার্কিন কোম্পানি শেভরন। এজন্য বুধবার পেট্রোবাংলার সাথে শেভরনের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বৈঠক করেছে। পেট্রোসেন্টারে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ সাংবাদিকদের বলেন, কেন পেট্রোবাংলার অনুমতি না নিয়ে শেয়ার হস্তান্তর করল তা শেভরনের কাছে জানতে চাওয়া হয়েছে। শেভরনের সম্পদ মূল্যায়ন করা হয়েছে। এখন সেটা যাচাই বাছাই করা হচ্ছে। শেভরনের সম্পদ হস্তান্তরের বিষয়ে কি হবে জানতে চাইলে তিনি বলেন, আইনে যা বলা হয়েছে সে অনুযায়ি কাজ হবে। তবে আইনে কি বলা আছে জানতে চাইলে চেয়ারম্যান কিছু বলেননি। এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও আলোচনা প্রয়োজন বলে তিনি জানান।

উৎপাদন অংশীদারী চুক্তি (পিএসসি) অনুযায়ি সম্পদ হস্তান্তরের আগেই পেট্রোবাংলার অনুমোদন নিতে হবে। কিন্তু শেভরন কোন অনুমোদন না নিয়েই সম্পদ হস্তান্তরের চুক্তি করেছে  বলে জানা গেছে।

শেভরন থেকে গত এপ্রিলের শেষ দিকে গণমাধ্যমে পাঠানো একটি বার্তায় বলা হয় শেভরন বাংলাদেশের ব্লক-১২ তে থাকা বিবিয়ানা গ্যাস ক্ষেত্র এবং ব্লক ১৩ এবং ১৪ তে থাকা জালালাবাদ এবং মৌলভীবাজার গ্যাস ক্ষেত্রর শেয়ার বিক্রি করছে। দেশের সব থেকে বেশি গ্যাস সরবরাহ হয় বিবিয়ানা থেকে। বিবিয়ানা থেকে প্রায় এক হাজার ১৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়েছে। এছাড়া মৌলভী বাজার থেকে প্রায় ৩২ মিলিয়ন এবং জালালাবাদ থেকে ২৬৫ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে।

গত এপ্রিলে চীনা কোম্পানি মিহালয় এনার্জি’র কাছে বাংলাদেশের শেয়ার বিক্রির খবর জানায় শেভরন।

পেট্রোবাংলায় সাংবাদিক ঢুকতে বাধা

এদিকে পেট্রোবাংলার সাথে শেভরণের বৈঠকের সময় পেট্রোসেন্টারে সাংবাদিকদের ঢুকতে দেয়া হয়নি। বৈঠকের পর পেট্রোবাংলার চেয়ারম্যানের কাছে এবিষয় জানতে চাইলে তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমাদের এমন নির্দেশনা ছিল না।