শিল্পে ৩০ শতাংশ জ্বালানি সংরক্ষণে দরকার ৮শ কোটি ডলার বিনিয়োগ

দেশে উত্পাদিত মোট বিদ্যুতের ৪৭ দশমিক ৮ শতাংশ ব্যবহূত হয় শিল্প খাতে। সাশ্রয়ী ও সংরক্ষণমূলক পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় অনেক জ্বালানি অপচয় হচ্ছে। এ খাতে অন্তত ৩০ শতাংশ জ্বালানি সাশ্রয় করা যায়। এ জন্য ৮০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে হবে। গতকাল শনিবার কাওরান বাজারের একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)। এ সময় জানানো হয়, দেশে জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে আগামী সোম ও মঙ্গলবার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। স্রেডা এবং রিনিউয়েবল এনার্জি অ্যান্ড এফিশিয়েন্সি প্রোগ্রাম (রিপ-২) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

স্রেডার সদস্য সিদ্দিক জোবায়ের বলেন, জ্বালানি দক্ষতা উন্নয়ন ও সংরক্ষণে একটি আর্থিক মডেল তৈরি করা হয়েছে। শিগিগরই এটি বাস্তবায়ন করা হবে। এ সময় জানানো হয়, গত অর্থবছরে ৮ দশমিক ১ ভাগ জিডিপি প্রবৃদ্ধি নিয়ে বাংলাদেশ এরই মধ্যে এশিয়া প্যাসিফিক অঞ্চলে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। এ কারণে জ্বালানি চাহিদাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই টেকসই উন্নয়নের পথ ধরে রাখার জন্য জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা জরুরি। এ কারণে জ্বালানি সাশ্রয় ও সংরক্ষণের ওপর গুরুত্ব দিতে হবে।

এ আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ ছাড়াও চীন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, জার্মানি, ক্রোয়েশিয়া, নেপাল ও ভারতের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। সোমবার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিদ্যুত্ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এফইআরবির চেয়ারম্যান অরুণ কর্মকার, জিআইজেডের সিনিয়র উপদেষ্টা শফিকুল আলম এবং স্রেডার সহকারী পরিচালক তৌফিক।