রাজস্ব সংগ্রহ আশানুরূপ না হওয়ায় সহযোগিতা চাওয়া হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহে গুরুত্ব দিয়ে বাজেটে বরাদ্দ চাওয়া হয়েছে। সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় গুরুত্ব দেয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বুধবার সচিবালয়ের অফিস কক্ষ থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ‘বাজেট ও প্রসঙ্গিক কথা’ নিয়ে মত বিনিময়কালে এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক মহামারি করোনা ও এর প্রভাব বিবেচনা করেই মন্ত্রণালয়ের কার্যক্রমে নানাবিধ পদক্ষেপ নেয়া হয়েছে। রাজস্ব সংগ্রহ আশানুরূপ না হওয়ায় সরকারের সহযোগিতা চাওয়া হবে। তিনি বলেন, যাই হোক না কেন মুজিব বর্ষেই ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়া হবে। গ্যাস ও তেল সঞ্চালন ব্যবস্থার উপর গুরুত্ব দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতেই এ সব প্রকল্প নেয়া হয়েছে।
বার্ষিক উন্নয়ন কর্মসূচী ২০২০-২০২১ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে অর্থ মন্ত্রণালয়ে বরাদ্দ চাওয়া হয়েছে ২৪ হাজার ৮০৩ কোটি ৯৩ লাখ টাকা। ইসিএ অর্থায়ন ১ হাজার ৮৩৭ কোটি ৯৬ লাখ ও নিজস্ব অর্থায়ন ৯৫৫ কোটি ৮৪ লাখ টাকা। অর্থাৎ বিদ্যুৎ বিভাগে ৯৩ টি প্রকল্পের জন্য ২৭ হাজার ৫৯৭ কোটি ৭৩ লাখ টাকার বরাদ্দ চাওয়া হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ২০২০-২০২১ অর্থ বছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচীর আওতায় অর্থ মন্ত্রণালয়ের কাছে ১ হাজার ৮৩৫ কোটি ৬২ লাখ টাকা, গ্যাস উন্নয়ন তহবিলের ২৬০ কোটি ২৯ লাখ টাকা, নিজস্ব অর্থায়নে ১ হাজার ৪২ কোটি ৭৪ লাখ টাকা অর্থাৎ মোট ২৪টি প্রকল্পের জন্য ৩ হাজার ১৩৮ কোটি ৬৫ লাখ টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।