যশোর ও মাগুরায় বিদ্যুতে স্মার্ট প্রি-পেইড মিটার 

যশোর ও মাগুরায় বিদ্যুৎ গ্রাহকদের স্মার্ট প্রি-পেইড মিটার দেয়া শুরু হয়েছে। পুরনো মিটার পরিবর্তন করে নতুন মিটার দেয়া হবে। এতে আপাতত গ্রাহকের কোন টাকা লাগবে না। তবে প্রতি মাসে মিটার চার্জ বাবদ ৪০ টাকা নিয়ে নেবে কৃর্তপক্ষ। স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের দাম ধরা হয়েছে ৫ হাজার ৬০০ টাকা। অর্থাৎ প্রায় ১২ বছর ধরে এই টাকা নেবে ওজোপাডিকো। এরই মধ্যে ওজোপাডিকো অফিস চত্বর এবং গ্রাহকদের বাড়িতে মিটার লাগানো শুরু হয়েছে। পর্যায়ক্রমে সকলকে এই মিটার দেয়া হবে।

যশোর ও মাগুরা সদরে বিদ্যুতের স্মার্ট প্রি-পেমেন্ট মিটার কার্যক্রমের উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। অনলাইনে তিনি এই কার্যক্রম উদ্বোধন করেন।
ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) সূত্র জানায়, যশোর বিক্রয় ও বিতরণ অঞ্চল ১ ও ২ এ মোট ৯০ হাজার ৪৩০টি বিদ্যুতের গ্রাহক আছে। এরমধ্যে আপাতত প্রাথমিকভাবে ৪৬ হাজার ৫০৯টি তে এই মিটার দেয়া হবে। মাগুরায় গ্রাহক আছে ৩২ হাজার ৮০০। এরমধ্যে প্রাথমিকভাবে প্রি-প্রেইড মিটার দেয়া হবে ১৫ হাজার ১৫০টি।
গ্রাহকরা নীট বিদ্যুৎ বিলের উপর এক শতাংশ হারে রিবেট সুবিধা পাবেন। গ্রাহকরা অ্যাপের মাধ্যমে মুঠোফোন থেকে বিদ্যুতের মূল্য পরিশোধ করতে পারবেন। গ্রাহকরা শহরের চাঁচড়া বিদ্যুৎ ভবন এবং চিত্রার মোড়ের কার্যালয়ের ভেন্ডিং স্টেশনে বিদ্যুতের মূল্য পরিশোধ এবং বিদ্যুতের মূল্য পরিশোধের কার্ড কিনতে পারবেন।
ওজোপাডিকো সূত্র জানায়, রিচার্জ করা টাকা শেষ হওয়ার আগে মিটার তিন থেকে চারবার সংকেত দেবে। বিকাল ৪টায় যদি মিটারের টাকা শেষ হয়ে যায়, পরদিন সকাল ১০টা পর্যন্ত বিদ্যুৎ ব্যবহার করা যাবে। আর সাপ্তাহিক ছুটির দিনে শেষ হলে রোববার সকাল ১০টা পর্যন্ত এবং সরকারি ছুটির দিনে শেষ হলে ছুটি শেষে পরদিন সকাল ১০টা পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের সুবিধা থাকবে। এতে বিদ্যুৎ বিল বকেয়া রাখার সুযোগ থাকবে না। প্রি-পেইড মোবাইল সংযোগ ব্যবহারের মতোই গ্রাহক জেনে-বুঝে বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন।
যশোরে ভূগর্ভস্থ তার স্থাপনের নির্দেশ প্রতিমন্ত্রীর
অনলাইনে স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ খাতের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ানো প্রয়োজন। একই সাথে আধুনিক প্রযুক্তি সেবার মান বাড়িয়ে গ্রাহকদের সন্তুষ্টি নিশ্চিত করবে।
যশোর শহরে প্রথম স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপন হলো। এতে বিদ্যুতের ব্যবহার গ্রাহকদের নিয়ন্ত্রণে থাকবে। যশোরে ভূগর্ভস্থ তার স্থাপন, স্মার্ট গ্রীড স্থাপন, বিদ্যমান সম্পদের যথাযথ ব্যবহারের পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।
যশোরের উদ্বোধনীতে যশোর জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ও ওয়েষ্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. শফিক উদ্দিন সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।