ম্যানগ্রোভ বন কাটা বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট

সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার ম্যানগ্রোভ বন কাটা বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।একই সঙ্গে ম্যানগ্রোভ বন কাটা বন্ধে সরকার কি কি পদক্ষেপ নিয়েছে সে বিষয়ে বন ও পরিবেশ সচিবকে অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।
জনস্বার্থে দায়ের করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বুধবার বিচারপতি কাজী রেজা উল হক ও বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরীর অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শামসুল হক।
রিটের বিবাদীরা হচ্ছেন- ভূমি সচিব, বন ও পরিবেশ সচিব, পানি উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক, প্রধান বন সংরক্ষক, খুলনা বিভাগীয় বন কর্মকর্তা, সাতক্ষীরার জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, শ্যামনগরের সহকারী বন সংরক্ষক কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), শ্যামনগরের কৈখালীর সহকারী ভূমি কর্মকর্তা ও শ্যামনগর থানার ওসি।
আদালতের আদেশের পর আইনজীবী মোহাম্মদ শামসুল হক জানান, স্থানীয় একটি সাপ্তাহিক পত্রিকায় ‘তিনটি উপকূলীয় নদীর এক হাজার ২০০ একর চরভূমি দস্যূদের দখলে- চিংড়ির বলি ম্যানগ্রোভ বন, নীরব ভূমি প্রশাসন’ শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।
পরিবেশের জন্য এ ম্যানগ্রোভ বন কাটা বন্ধের নির্দেশনা চেয়ে এ সংবাদটি যুক্ত করে স্থানীয় বাসিন্দা মোহাম্মদ হুমায়ূন কবীর গত সোমবার এই রিট আবেদনটি দায়ের করেন। আদালত ওই আবেদন শুনানি শেষে এ আদেশ দেন।