‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক:
পরিবেশ বান্ধব, প্রকৃতি-ভিত্তিক সমাধান এবং কোভিড-১৯ সংকট পরবর্তী প্রভাব মোকাবিলায় ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ তৈরি করা হচ্ছে।
পরিবেশ, বন ও জলবায়ুু পরিবর্তন মন্ত্রণালয় এই পরিকল্পনা তৈরি করছে।
২৯শে এপ্রিল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত ‘জিসিএ, সিভিএফ এবং ভি ২০ ব্রিফিং অ্যান্ড রিপোর্টিং সেশন উইথ দ্যা মিনিস্টার্স’ শীর্ষক ভার্চুয়াল সভায় পরিবেশমন্ত্রী এতথ্য জানান।
পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবিষয়ে বলেন, এই পরিকল্পনা বাংলাদেশকে সমৃদ্ধির সামগ্রিক পথ দেখাবে।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষয়ক্ষতি মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। সে জন্য এই পরিকল্পনা। জলবায়ু পরিবর্তন মোকাবেলা বাংলাদেশের জন্য বেঁচে থাকার লড়াই। অসংখ্য চ্যালেঞ্জ সত্তে¡ও, বাংলাদেশ তার কর্মকাÐের জন্য জলবায়ু পরিবর্তন অভিযোজনে বিশ্বব্যাপী এক আর্দশ উদাহরণ। ইতিমধ্যে সারা দেশে ১ কোটি ১৫ লাখ গাছ লাগানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের সহযোগিতায় জলবায়ু সংকট মোকাবেলায় বাংলাদেশ সফল হবে।
সভায় অর্থমন্ত্রী আ.হ.ম মোস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী ডা. এ.কে. আবদুল মোমেন, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, জলবায়ু ক্ষতিগ্রস্থ ফোরামের বিশেষ দূত আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন; অভিযোজন সম্পর্কিত গেøাবাল সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. প্যাট্রিক ভেরকুইজেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।