মাতারবাড়িতে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রে বিনিয়োগ করবে সিঙ্গাপুর

কক্সবাজারের মাতারবাড়িতে ৭০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হচ্ছে। সিঙ্গাপুর এতে বিনিয়োগ করবে। এবিষয়ে বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে। বুধবার সিঙ্গাপুরের স্যান্ড এক্সপো এন্ড কনভেনশন সেন্টারে এ সমঝোতা চুক্তি হয়। বিদ্যুৎ বিভাগের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন এই তথ্য জানান।
সিঙ্গাপুরের রাষ্ট্রীয় সংস্থা ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের সাথে বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের সমঝোতা হয়। বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন এবং সিংগাপুরের ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের প্রধান নির্বাহী কর্মকর্তা টেও ইং চীং চুক্তিতে সই করেন। এসময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ,  সিংগাপুরের বানিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র প্রতিমন্ত্রী লী ইয়াই শিয়ান, বাংলাদেশের বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম ও কোল পাওয়ার জেনারেশন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক. মো. কাশেমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

sing sign 3

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাংলাদেশে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। বিনিয়োগের পরিবেশ খুবই উজ্জল ও ইতিবাচক। বিনিয়োগের জন্য নানা প্রনোদনা দেয়া হয়। বিদেশি বিনিয়োগের জন্য বর্তমান রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ছাড়াও ২১ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরী করা হচ্ছে। তিনি বলেন, বিদ্যুৎখাতে বিনিয়োগের বিশেষ সুযোগ আছে। গত ৬ বছরে এ খাতে পাঁচ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে। ২০২১ সালের মধ্যে বড় প্রকল্প বাস্তবায়ন করতে ১৬ বিলিয়ন ডলার প্রয়োজন। যৌথ বিনিয়োগের মাধ্যমে প্রযুক্তি, অভিজ্ঞতা ও সক্ষমতা বিনিময় করা সম্ভব।

sing sign 2