ভারত থেকে ২২০০ টন ডিজেল আনছে বাংলাদেশ

ভারত থেকে দুই হাজার ২০০ টন ডিজেল আমদানি করতে যাচ্ছে বাংলাদেশ। আগামী ১৯ মার্চ এই তেল বাংলাদেশে আসবে। ভারতের শিলিগুড়ি থেকে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত রেললাইন দিয়ে ৫০টি ওয়াগনে তেল আনা হবে।
বৃহস্পতিবার ভারতের পেট্রো রসায়ন প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান শিলিগুড়ি সীমান্তে উপস্থিত থেকে এই তেল আমদানির উদ্বোধন করেছেন। শনিবার বাংলাদেশের প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীরবিক্রম ও  বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ তেল পার্বতীপুর থেকে গ্রহণ করবেন। এ সময় ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা উপস্থিত থাকবেন।
বিপিসি সূত্র জানায়, ভারত থেকে আনা এই ডিজেলের দাম পড়বে ব্যারেল প্রতি ০ দশমিক ৭ ডলার। বর্তমানে আন্তর্জাতিক বাজার থেকে ডিজেল কেনা হচ্ছে ৪ দশমিক ৪০ ডলারে। ভারতের ডিজেলে সালফারের পরিমাণ ০ দশমিক ০৩ শতাংশ। বাংলাদেশ এখন যে ডিজেল আমদানি করে তাতে সালফারের পরিমাণ ০ দশমিক ০৫ শতাংশ।
বাংলাদেশ ও ভারতের মধ্যে ১৩৫ কিলোমিটারের একটি তেলের পাইপলাইন স্থাপন করা হচ্ছে। ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ পাইপলাইন নামের এই লাইন দিয়ে  ভারত থেকে ডিজেল আমদানি করবে বাংলাদেশ। প্রাথমিকভাবে এ বিষয়ে ভারতের সঙ্গে ২০ বছরের জন্য চুক্তি হবে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ সম্প্রতি গণমাধ্যমকে বলেন, নুমালিগড় থেকে পার্বতীপুরে হাইস্পিড ডিজেল পাঠানোর জন্য একটি পাইপলাইন স্থাপন করা হবে। সেই কাজ এগোচ্ছে। যে দুই হাজার ২০০ টন ডিজেল পাঠানো হবে, তা এই প্রকল্পেরই শুভেচ্ছা অঙ্গ।
পাইপলাইন স্থাপনের বিষয়ে সম্প্রতি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও ভারতের নুমালীগড় রিফাইনারি লিমিটড (এনআরএল) এরমধ্যে এ বিষয়ে একটি সমঝোতা চুক্তি হয়েছে। মোট ১৩৫ কিলোমিটার পাইপলাইন হবে। এর ১৩০ কিলোমিটার থাকবে বাংলাদেশে। পাঁচ কিলোমিটার ভারতে।