বিশ্ব রক্ষায় সাহারাতে বিজ্ঞানীদের বিদ্যুৎ উৎপাদন!

বিশ্ব রক্ষায় সাহারার ধু ধু মরুভূমিতে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা হাতে নিয়েছেন এবার বিজ্ঞানীরা।
প্রকল্পের নাম ‌‌‍‌‌‌’ডেসার্টেক ইন্ডাস্ট্রিয়াল ইনিশিয়েটিভ’। এ  প্রকল্পের প্রাথমিক লক্ষ্য- ইউরোপের প্রায় সবক’টি দেশ। পরে ধাপে ধাপে ওই প্রকল্পের সুযোগ-সুবিধা যাতে গোটা বিশ্বে ছড়িয়ে দেয়া যায় তারও জোর প্রস্তুতি রয়েছে বলে জানা গেছে।
সূর্যালোকের প্রাবল্য সবচেয়ে বেশি থাকায় এই প্রকল্পের ‘আদর্শ জায়গা’ হিসেবে সাহারা মরুভূমিকেই বেছে নিয়েছেন বিজ্ঞানীরা। সেখানে সোলার প্যানেল বসিয়ে যে বিপুল পরিমাণ সৌরশক্তি পাওয়া যাবে, তা দিয়ে গোটা ইউরোপের সব শিল্প, কল-কারখানা ও গার্হস্থ্য বিদ্যুতের একটা বড় অংশের চাহিদা মেটানো সম্ভব হবে।

ওই প্রকল্পের অন্যতম প্রধান বিজ্ঞানী গেরহার্ড নাইস বলেছেন, ‘‘এই প্রকল্পটির ভাবনা আমার মাথায় এসেছিল, চেরনোবিলের পরমাণু চুল্লিতে বিস্ফোরণের খবরটি পাওয়ার পর। এখন গোটা পৃথিবীতে বিদ্যুৎ ও অন্যান্য প্রচলিত ও অপ্রচলিত শক্তি যতটা তৈরি হয়, তার অন্তত পনেরো হাজার গুণ বেশি শক্তি জমা হয়ে রয়েছে সূর্যের মধ্যে। সেই শক্তির একটা সামান্য অংশকে ঠিক ভাবে কাজে লাগাতে পারলেই মানবসভ্যতার শক্তির যাবতীয় চাহিদা মেটানো যায়। সেই লক্ষ্যেই সাহারা মরুভূমিতে ওই প্রকল্পটি চালু করার প্রস্ততি শুরু হয়েছে।’’

জুরিখে সুইস ফেডেরাল ইনস্টিটিউট অফ টেকনোলজির পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক টোনি প্যাট বলেছেন, ‘‘সাহারা মরুভূমি এতটাই বিশাল যে আকাশ মেঘলা থাকলেও পর্যাপ্ত সৌরশক্তির উৎপাদনে তা ব্যাঘাত ঘটাতে পারবে না। আকাশের যে অংশটুকু মেঘলা থাকে, তা সাহারার বিশালত্বের কাছে ‘সমুদ্রে এক ফোঁটা জলবিন্দু’র মতোই।