বিদ্যুৎ সঞ্চালনে পাঁচ উপকেন্দ্র স্থাপন: পিজিসিবি ও এনার্জিপ্যাক-দাইউ চুক্তি

নতুন তিনটি গ্রীড উপকেন্দ্র নির্মাণ এবং দুটি গ্রীড উপকেন্দ্র সম্প্রসারণ করছে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লি. (পিজিসিবি)।
আগামী দুই বছরের মধ্যে এই কাজ শেষ হবে। এতে সঞ্চালন ব্যবস্থা আরও নির্ভরযোগ্য হবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা।
উপকেন্দ্র স্থাপন করতে সোমবার পিজিসিবি প্রধান কার্যালয়ে এনার্জিপ্যাক-দাইউ যৌথ কনসোর্টিয়ামের সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি হয়েছে।
নতুন ১৩২/৩৩ কেভি উপকেন্দ্র ঢাকার নবাবগঞ্জ, মুন্সীগঞ্জের শ্রীনগর এবং নড়াইল জেলায় নির্মাণ করা হবে। ঝিনাইদহ এবং মাগুরা উপকেন্দ্র ১৩২ কেভি সম্প্রসারণ করা হবে। পিজিসিবি’র ‘এ্যানহেন্সমেন্ট অব ক্যাপাসিটি অব গ্রীড সাবস্টেশনস এণ্ড ট্রান্সমিশন লাইনস ফর রুরাল ইলেকট্রিফিকেশন প্রকল্প (ইসিজিএসটিএল)’ এর আওতায় এ কাজ করা হবে।
চুক্তি সই অনুষ্ঠানে পিজিসিবি’র পক্ষে কোম্পানী সচিব মো. আশরাফ হোসেন এবং এনার্জিপ্যাক-দাইউ কনসোর্টিয়ামের এস এম আমিনুল হক এবং জু-ইল-জিওন চুক্তিপত্রে সই করেন। এসময় পিজিসিবি ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক (পিএণ্ডডি) চৌধুরী আলমগীর হোসেন, নির্বাহী পরিচালক (ওএণ্ডএম) মো. এমদাদুল ইসলাম, নির্বাহী পরিচালক (এইচআর) মোহাম্মদ শফিক উল্লাহ, নির্বাহী পরিচালক (অর্থ) পরেশ চন্দ্র রায়, প্রকল্প পরিচালক মোহাম্মদ শহীদ হোসেন এবং এনার্জিপ্যাক এর প্রধান নির্বাহী কর্মকর্তা রবিউল আলম সহ উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
আগামী দুই বছরের মধ্যে এই উপকেন্দ্র নির্মাণ ও সম্প্রসারণ কাজ শেষ করে পিজিসিবি’র কাছে হস্তান্তর করবে এনার্জিপ্যাক-দাইউ কনসোর্টিয়াম। এ কাজে খরচ হবে ১৩১ কোটি টাকা। বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার এবং পিজিসিবি সম্মিলিতভাবে এ কাজে অর্থায়ণ করছে।