বিদ্যুৎ বাঁচাতে পাকিস্তানে নানা সাশ্রয়ী উদ্যোগ

ইবি ডেস্ক:
বিদ্যুৎ বাঁচাতে নতুন পদক্ষেপ নিয়েছে পাকিস্তান। এখন থেকে সব মার্কেট-শপিং মল রাত সাড়ে আটটার মধ্যে এবং যেসব রেস্তোঁরা ও কমিউনিটি সেন্টারে বিয়ের অনুষ্ঠান হয়, সেসব রাত দশটার মধ্যে বন্ধ করতে হবে।
বিভিন্ন সরকারি কল-কারখানায় পুরনো যেসব বৈদ্যুতিক সরঞ্জামে বেশি বিদ্যুৎ লাগে তা অবিলম্বে বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া সরকারি-আধাসরকারি বিভিন্ন অফিসকে বিদ্যুৎ সাশ্রয়ী পাখা-বাতি ও অন্যান্য সরঞ্জাম ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।
মঙ্গলবার রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ এ তথ্য জানান।
এ সময় কেন্দ্রীয় মন্ত্রিসভার আরও তিন সদস্য—শেরি রেহমান, খুররম দস্তগির এবং মরিয়ম আওরঙ্গজেব উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানান হয়, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ দেশজুড়ে বিদ্যুতের ব্যবহার ৩০ শতাংশ কমানোর নির্দেশনা দিয়েছেন। সে নির্দেশনার আওতায় এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। সারা দেশে এই সিদ্ধান্ত কার্যকর হবে।
এই পদক্ষেপে ২০২৩ সালে ৬ হাজার ২০০ কোটি ডলার বাঁচানো সম্ভব হবে বলে জানান প্রতিরক্ষামন্ত্রী।
তিনি বলেন, যেসব কল কারখানা পুরনো বৈদ্যুতিক পাখা আছে, সেগুলো অপসারণ করতে হবে। এখন বিশ্বের বিভিন্ন দেশে যেসব বৈদ্যুতিক পাখা ব্যবহৃত হয়, সেগুলো চালাতে ব্যয় হয় ৬০ থেকে ৮০ ওয়াট বিদ্যুৎ; আর পুরনো যেসব বৈদ্যুতিক পাখা বিভিন্ন কল-কারখানায় ব্যবহার করা হচ্ছে, সেসব চালাতে ব্যয় হয় ১২০-১৩০ ওয়াট বিদ্যুৎ।
চলতি বছর ১লা ফেব্রুয়ারি থেকে পাকিস্তানে আলোকসজ্জার জন্য ব্যবহৃত উজ্জল বাতিও নিষিদ্ধ করা হবে। এই পদক্ষেপ নিয়ে বছরে ২ হাজার ২০০ কোটি ডলার বাঁচানো সম্ভব।
পেট্রোল বাঁচাতে দেশজুড়ে বৈদ্যুতিক বাইকের (ই-বাইক) ব্যবহার বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।
পাকিস্তানে এখন এক মাসের আমদানি ব্যয় মেটানোর মত ডলার আছে।