বাখরাবাদ কোম্পানির গ্যাসের দাম না বাড়ানোর সুপারিশ

আয় বেশি থাকায় বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির গ্যাসের দাম না বাড়ানোর সুপারিশ করেছে বিইআরসির মূল্যায়ন কমিটি। পাশাপাশি ব্যয় কমাতে নতুন জনবল নিয়োগ না দিয়ে আউট সোসিংয়ের মাধ্যমে সেবা পরিচালনার পরামর্শ দেয়া হয়।
গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কার্যালয়ে গ্যাসের নতুন দাম নির্ধারণ নিয়ে অনুষ্ঠিত শুনানীতে এই পরামর্শ দেয়া হয়।
গতকাল কাওরান বাজারের টিসিবি ভবনে বিইআরসি মিলনায়তনে বাখরাবাদ গ্যাসকে এই পরামর্শ দেন কমিশন। কমিশনের চেয়ারম্যান এ আর খানের সভাপতিত্বে শুনানিতে উপস্থিত ছিলেন কমিশনের দুই সদস্য মো. মাকসুদুল হক ও রহমান মোরশেদ। ভোক্তাদের পক্ষে শুনানীতে অংশ নেন অধ্যাপক ড. মো. শামসুল আলম, বাংলাদেশ সিএনজি ফিলিং এন্ড করভারশন ওয়ার্কশপ ওনার্স এসোসিয়েশনের মহাসচিব ফারহান নূর, রাজনীতিবিদ রুহিন হোসেন প্রিন্স, জোনায়েদ সাকি প্রমুখ।
মূল্যায়ন কমিটির আহ্বায়ক একেএম মনোয়ার হোসেন আখন্দ বলেন, চলতি অর্থবছরে প্রতি ঘনমিটার গ্যাসের উপর শূন্য দশমিক ৪০৯৭ টাকা চাহিদা রয়েছে। অথচ এই চাহিদার বিপরীতে কোম্পানীর বিদ্যমান আয় ঘন মিটার প্রতি শূণ্য দশমিক ৫২৫৫ টাকা। সেই হিসেবে প্রতি ঘনমিটার প্রতি বর্তমানে শূন্য দশমিক ১১৫৮ টাকা অতিরিক্ত আয় হবে। তাই নতুন করে দাম বাড়ানোর কোন প্রয়োজন নেই।
কমিশনের চেয়ারম্যান এ আর রহমান বলেন, আপনারা কোম্পানির লোকসানের আশঙ্কা করেন তখন কমিশনের কাছ আসবেন। কিন্তু লাভজনক অবস্থানে থেকে গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর প্রস্তাব অযৌক্তিক।