বরিশাল কয়লা বিদ্যুৎকেন্দ্রর কাজ পেল টেলর পাওয়ার

বরিশালে ৩০৭ মেগাওয়াট কয়লাভিত্তিক বেসরকারি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কাজ পেয়েছে ‘আইএসও টেক এসইপিসি টেলর পাওয়ার কনসোর্টিয়াম’। এর প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের দাম নির্ধারণ করা হয়েছে ছয় টাকা ৭৪ পয়সা।
বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই কোম্পানিকে কাজ দেয়ার অনুমোতি দেয়। এতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত  সভাপতিত্ব করেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকের এতত্য জানান। বৈঠকে মোট ১৩টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে তিনি জানান।
মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণের জন্য চারটি নদীর ওপর দিয়ে এক হাজার ৬৩৫ মিটার ক্রসিং লাইন নির্মাণের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয় বৈঠকে। কাজ পেয়েছে পাঞ্জ লয়েড লিমিটেড ও রয়েল ইউটিলাইজেশন সার্ভিস (প্রাইভেট) লিমিটেড কনসোর্টিয়াম। এতে খরচ ধরা হয়েছে ৩৯ কোটি ২৮ লাখ টাকা।
এছাড়া পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের দ্বিতীয় ধাপের কার্যক্রমের আওতায় তিনটি বিভাগের জন্য ১৪ হাজার ট্রান্সফরমার ক্রয়ের তিনটি প্রস্তাব, সাড়ে পাঁচ লাখ টন সার আমদানির তিনটি প্রস্তাব, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ১৭৬ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে দুই হাজার কম্পিউটার ল্যাব স্থাপন, রাজস্ব আদায়ে স্বচ্ছতা ও গতিশীলতা বাড়ানোর পরামর্শক নিয়োগ দেয়া ও আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৬৬ কোটি টাকা ব্যয়ে ৫০ হাজার টন গম ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়।