প্রতিরোধের এক দশক

আজ ফুলবাড়ী দিবস। ফুলবাড়ীর গণঅভ্যূত্থানের দশম বার্ষিকী। ২০০৬ সালের এই দিনে ফুলবাড়ীসহ ছয় থানার বাঙালি আদিবাসী নারী-পুরুষ শিশু বৃদ্ধসহ বহু মানুষ কয়লা ক্ষেত্র উম্মুক্ত পদ্ধতিতে খনন এবং ফুলবাড়ী কয়লা প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সমাবেশ করছিল। সমাবেশে সাধারণ মানুষের ওপর গুলি চালায় বিডিআর, পুলিশ। এতে আমিনুল, সালেকিন ও তরিকুল মারা যান। গুলিবিদ্ধ হন ২০ জন, আহত হন দুই শতাধিক।
এরপর সারাদেশের মানুষের প্রতিবাদের মুখে ৩০ আগষ্ট চারদলীয় জোট সরকার ‘ফুলবাড়ী চুক্তি’ সাক্ষর করতে বাধ্য হয়। ২০০৬ সালের ৫ সেপ্টেম্বর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুলবাড়ীতে এক জনসভায় ফুলবাড়ী চুক্তির প্রতি পূর্ণ সংহতি জানিয়ে ক্ষমতায় গেলে তা পূর্ণ বাস্তবায়নের অঙ্গীকার করেছিলেন। কিন্তু এখন পর্যন্ত চুক্তির পূর্ণ বাস্তবায়ন হয়নি।
সমাবেশে হামলার দিনটিকে স্মরণ করে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি এ  উপলক্ষে ‘প্রতিরোধের এক দশক’ এই শিরোনামে কর্মসুচি পালন করবে। দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচি পালন করা হবে ফুলবাড়ীতে। ফুলবাড়ি শহীদ স্তম্ভে আজ সকাল আটটায় শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর সমাবেশ ও মিছিল করবে। ঢাকায় সকাল দশটায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, পরে সমাবেশ করা হবে। কর্মসূচীর মধ্যে আরো রয়েছে কালো ব্যাচ ধারণ, শোক র‌্যালী ও আলোচনা সভা। সারাদেশের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলীর মাধমে দিবসটি পালন করা হবে।