পিএসসি সংশোধন করেও সাড়া পেলো না পেট্রোবাংলা

পিএসসি সংশোধন করে দ্বিতীয় দফায় গভীর সাগরে তেল গ্যাস অনুসন্ধানের দরপত্র আহ্বান করেও সাড়া পেল না পেট্রোবাংলা।গতকাল রোববার দরপত্র জমা দেয়ার শেষ দিনে দুই কোম্পানি যৌথ উদ্যোগে তিনটি ব্লকের জন্য দরপত্র জমা দিয়েছে।

গতকাল পেট্রোবাংলার কাছে গভীর সাগরে ১২, ১৬ এবং ২১ নম্বর ব্লকে তেল গ্যাস অনুসন্ধানের জন্য কনোকো ফিলিপস ও নরওয়ের কোম্পানি স্ট্যাটঅয়েল যৌথভাবে দরপ্রস্তাব জমা দিয়েছে।

গতবছরের ডিসেম্বরে পেট্রোবাংলা ১২টি ব্লক ইজারা দেয়ার জন্য প্রথমবার দরপত্র আহ্বান করে।এরমধ্যে ৯টি অগভীর ও তিনটি গভীর সাগরে।অগভীর সাগরের ব্লকগুলোর জন্য চারটি কোম্পানির দরপ্রস্তাব দিলেও গভীর সাগরের জন্য কোনো কোম্পানিই দরপ্রস্তাব জমা দেয়নি।চারটি কোম্পানির মধ্যে দুইটি কোম্পানির দরপ্রস্তাব গত জুলাই মাসে অনুমোদন করা হয়েছে।

অন্যদিকে গভীর সাগরের জন্য বিদেশি কোম্পানিগুলোর অনুরোধে গ্যাসের দাম বাড়িয়ে উত্পাদন বন্টন চুক্তির (পিএসসি) আরো কিছু সংশোধনের উদ্যোগ নেয় পেট্রোবাংলা।পিএসসি সংশোধনের পর ২০১৩ সালে ২৬ অক্টোবর আবার দরপত্র আহ্বান করে পেট্রোবাংলা।গতকাল দরপ্রস্তাব জমা দেয়ার শেষদিন একমাত্র প্রস্তাব পেলো পেট্রোবাংলা।

দুই কোম্পানি তাদের যৌথপ্রস্তাবে জানায়, ১২ নম্বর ব্লকে তিন হাজার ৪১২ লাইন কিলোমিটার এলাকায় দ্বিমাত্রিক ভূকম্পন জরিপ করবে।দ্বিমাত্রিক জরিপে ভাল ফল পেলে ত্রিমাত্রিক জরিপ করবে তারা।এছাড়া একটি অনুসন্ধান কূপ খননের কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।১৬ নম্বর ব্লকের ক্ষেত্রে দুই হাজার ৭৭৫ লাইন কি.মি এবং ২১ নম্বর ব্লকের ক্ষেত্রে তিন হাজার ৩৭৬ লাইন কি.মি জরিপ করবে তারা।প্রতিটি ব্লকে একটি অনুসন্ধান কূপখননসহ ব্যয় ধরা হয়েছে ১০৯ মিলিয়ন ডলার করে।

এ বিষয়ে পেট্রোবাংলা চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর বলেন, আমরা তিনটি ব্লকের জন্য দুইটি কোম্পানির যৌথ প্রস্তাব পেয়েছি।একটি দরপ্রস্তাব পেলেও তাদের প্রস্তাব ভাল মনে হচ্ছে।তারা এরইমধ্যে ব্যাংক গ্যারান্টি জমা দিয়েছে।তিনি বলেন, কনোকো ফিলিপস বর্তমানে সাগরে কাজ করছে।তারা আবার দরপ্রস্তাব দেয়ার বিষয়টি ইতিবাচক।

বর্তমানে কনোকো ফিলিফস সাগরের ১০ এবং ১১ নম্বর ব্লকে তেল গ্যাস অনুসন্ধানের জন্য ত্রিমাত্রিক জরিপের কাজ করছে।অন্যদিকে অগভীর সাগরের ৭ নম্বর ব্লকে অনুসন্ধানের জন্য দরপ্রস্তাব জমা দিয়েছিল কনোকো ফিলিপস।গত জুলাই মাসের তাদের প্রস্তাব অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।যেকোনো সময় তাদের সঙ্গে চুক্তি হতে পারে।