পানি ব্যবস্থাপনায় তিন দেশের সঙ্গে নেপালকে যোগ দেয়ার আহ্বান

দক্ষিণ পূর্ব এশিয়ার পানি ব্যবস্থাপনার ক্ষেত্রে বাংলাদেশ, ভারত ও ভুটানের যৌথ উদ্যোগের সঙ্গে নেপালও যোগ দিতে যাচ্ছে।বুধবার বিকালে নেপালের জ্বালানি মন্ত্রী রাধা কুমারী গোয়ালী পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন।

এ সময় মাহমুদ আলী নেপালের মন্ত্রীকে তিন দেশের পানি ব্যবস্থাপনা সংক্রান্ত আগামী বৈঠকে যোগ দেওয়ার আহ্বান জানান। নেপালের মন্ত্রী এতে সায় দেন।

বৈঠক সূত্র জানায়, গত এপ্রিলে ঢাকায় বাংলাদেশ, ভারত ও ভুটানের মধ্যে পানি ব্যবস্থাপনা বিষয়ক জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হয়। আগামীতে দিল্লিতে এই বৈঠক অনুষ্ঠিত হবে। সেখানে নেপালকে অংশগ্রহণের আমন্ত্রণ জানান মাহমুদ আলী। নেপালের জ্বালানি মন্ত্রী রাধা কুমারী গোয়ালী এতে সম্মতি জানান।

বৈঠকে মাহমুদ আলী বলেন, পানি ব্যবস্থাপনার এ উদ্যোগে শুধু তিন দেশ নয়, নেপালও উপকৃত হবে। তাছাড়া হিমালয় অঞ্চলে পানি ব্যবস্থাপনা নেপালকে ছাড়া কোনোরকমেই সম্ভব নয়।মাহমুদ আলী সার্কের অন্তর্ভূক্ত আটটি দেশের উন্নয়ন একে অন্যের সঙ্গে সম্পৃক্ত বলেও মন্তব্য করেন।
নেপালি মন্ত্রী বলেন, আগামী নভেম্বরে নেপালের রাজধানী কাঠমান্ডুতে সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। নেপাল সরকার সম্মেলনের জোর প্রস্তুতি নিচ্ছে।তিনি বলেন, বাংলাদেশের কৃষি, সংস্কৃতি, জনশক্তি এ অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ সম্পদ।