পরিবেশ ঝুঁকি থেকে পৃথিবীকে রক্ষা করা বড় চ্যালেঞ্জ: আতিউর রহমান

বর্তমান সময়ে পরিবেশগত ঝুঁকি থেকে পৃথিবীকে রক্ষা করা বড় চ্যালেঞ্জ বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান। তিনি বলেন, সৌরশক্তি, বায়োগ্যাস, বর্জ্য পরিশোধন প্লান্ট ও পরিবেশবান্ধব ইটভাটা স্থাপন, বায়োগ্যাসের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন ও সৌরশক্তি চালিত সেচ যন্ত্রে অর্থায়নের উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। এই উদ্যোগের ফলে আমরা দ্রুত পরিবেশগত ঝুঁকি থেকে আমাদের দেশ ও পৃথিবীকে রক্ষা করতে পারবো।
রোববার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত কনফারেন্সে এ কথা বলেন তিনি। মিরপুরে বিআইবিএমের কার্যালয়ে আয়োজিত দু’দিন ব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন তিনি।
স্বল্প মেয়াদের ব্যবসাভিত্তিক মুদ্রা ও আর্থিক নীতি দিয়ে দীর্ঘমেয়াদের অন্তর্ভুক্তিমূলক, টেকসই ও পরিবেশবান্ধব প্রয়োজন মেটানো সম্ভব নয় বলে মনে করেন গভর্নর । এজন্য বাংলাদেশ ব্যাংক স্বল্পমেয়াদি ও অনুৎপাদনশীল খাতের অর্থায়নকে নিরূৎসাহিত করে। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক বাজার-বান্ধব নীতি ও সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতাকে প্রাধান্য দিয়ে ব্যাংকিং খাতে পরিবর্তন ঘটিয়েছে। উৎপাদনশীল, তথ্য প্রযুক্তিগত ও টেকসই অর্থায়নের ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়ে গভর্নর বলেন, আমাদের অন্তর্ভুক্তিমূলক ও পরিবেশবান্ধব অর্থায়নের এই মডেলকে জাতিসংঘ, বিশ্বব্যাংক ও আইএমএফ’র মতো সংস্থাগুলো রোল মডেল হিসেবে স্বীকৃতি দিয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সিনিয়র ইকনোমিক এ্যাডভাইজর ড. ফয়সাল আহমেদ, বিআইবিএমের একে গঙ্গোপাধ্যায় চেয়ার প্রফেসর এসএ চৌধুরী, সম্মেলনের চেয়ারম্যান ও বিআইবিএমরে পরিচালক অধ্যাপক ড. শাহ্ মো. আহসান হাবীব, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অর্থনীতিবিদ, গবেষকরা উপস্থিত ছিলেন।

শব্দ: ৪৭০