নিউইয়র্কে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ছে

নিউইয়র্কে বাড়ছে বিদ্যুৎ এবং গ্যাসের দাম। বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান কন এডিশন বলছে, এই মূল্য বৃদ্ধি অবিলম্বে কার্যকর হবে। পর্যায়ক্রমে বাড়বে গৃহস্থালির গ্যাস এবং বিদ্যুৎ বিল।

এক কক্ষবিশিষ্ট বাড়িতে এখন ৭৮ থেকে ৮৪ ডলার মাসিক বিদ্যুৎ বিল আসে। এটি ১১০ থেকে ১১৮ ডলার পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছে কন এডিশন। রান্না এবং ঘরের তাপমাত্রা (হিটিং সিস্টেম) ঠিক রাখতে যাদের মাসিক গ্যাস বিল বর্তমানে গড়ে ১৪২ ডলার তা বেড়ে ১৫৮ ডলার পর্যন্ত হতে পারে।

দাম বাড়ানোর কারণ হিসেবে কন এডিশনের সংশ্লিষ্ট দপ্তর আরও বলছে, ব্যবস্থাপনা ও মেরামত ব্যয় বেড়ে যাওয়ায় গ্যাস এবং বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কন এডিশনের মুখপাত্র মাইকেল কেলেনডেনাইন বলেন, নিউইয়র্কের অবকাঠামো সব সময় মেরামতের প্রয়োজন হয়। এটি ব্যয়বহুল। ঘন বসতিপূর্ণ নিউইয়র্কে মেরামতকাজ অনেক ঝুঁকিপূর্ণ ও ব্যয়বহুল। মাত্র এক ফুট ত্রুটিপূর্ণ গ্যাসলাইন প্রতিস্থাপনে দুই হাজার ডলার পর্যন্ত ব্যয় হয়।

নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিওর মুখপাত্র বলেন, আমরা আশা করি নিম্নআয়ের মানুষের কথা বিবেচনা করে পাবলিক সার্ভিস কমিশন গ্যাস এবং বিদ্যুৎ বিল খাতে ভর্তুকি দেবেন।