তেলের দাম বেড়ে প্রতি ব্যারেল ৬১ ডলার

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে ব্যারেলপ্রতি ৬১ মার্কিন ডলারে পৌঁছেছে। জ্বালানি তেল উত্তোলন ও রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক ও ওপেকবহির্ভূত দেশগুলো মিলে গঠিত জোট ওপেক প্লাস চলতি সপ্তাহে সম্মেলনে বসতে যাচ্ছে। এ সম্মেলনে বাজার নিয়ন্ত্রণে আনতে সংগঠনটি জ্বালানি পণ্যটির উত্তোলন আরো কমিয়ে আনতে একমত হতে পারে। এদিকে অন্যতম ভোক্তা দেশ চীনে উৎপাদন খাতে জ্বালানি তেলের চাহিদাও উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে। ফলে জ্বালানিটির বাজারে চাঙ্গা ভাব ফিরেছে। খবর রয়টার্স।

গ্লোবাল বেঞ্চমার্কে সর্বশেষ কার্যদিবেসে প্রতি ব্যারেল ব্রেন্ট ক্রুডের দাম আগের দিনের তুলনায় ১ ডলার ৪০ সেন্ট বেড়ে ৬১ ডলার ৮৯ সেন্টে উন্নীত হয়। একই দিনে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) প্রতি ব্যারেলের দাম ১ ডলার ৪৬ সেন্ট বেড়ে ৫৬ ডলার ৬৩ সেন্টে বেচাকেনা হয়।

জ্বালানি তেলের বাজার চাঙ্গা করতে দীর্ঘদিন ধরে উত্তোলন হ্রাস-বৃদ্ধি করে যাচ্ছে ওপেক ও ওপেক প্লাস। চলতি বছরের জানুয়ারি থেকে আগামী বছরের মার্চ পর্যন্ত জোটভুক্ত দেশগুলো তাদের দৈনিক উত্তোলন ১২ লাখ ব্যারেল কমিয়ে দেবে। তবে বাজার চাঙ্গা না হওয়ায় এ চুক্তির মেয়াদ বাড়াতে পারে জোটটি।

খাতসংশ্লিষ্ট দুটি সূত্রও বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানায়, ওপেক ও ওপেক প্লাস জোট আসন্ন সম্মেলনে নির্ধারিত কোটার সঙ্গে দৈনিক কমপক্ষে আরো চার লাখ ব্যারেল জ্বালানি তেল উত্তোলন কমিয়ে আনতে পারে এবং বর্তমান চুক্তিটির মেয়াদ আরো বর্ধিত করতে পারে।