তরুণ প্রকৌশলীদের গবেষণায় সম্পৃক্ত করতে সমঝোতা চুক্তি

তরুণ প্রকৌশলীদের গবেষণা ও উদ্ভাবনে সম্পৃক্ত করতে বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিল (ইপিআরসি) এবং ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস এসোসিয়েশন অফ বাংলাদেশ (ইসাব) এর মধ্যে সমঝোতা চুক্তি সাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে ইসাবের সদস্যরা ইপিআরসিতে ইন্টার্নশিপের সুযোগ পাবে। পাশাপাশি সরকারের সঙ্গে তরুন প্রকৌশলীরা যৌথভাবে বিভিন্ন গবেষণা করা ও অনুষ্ঠান আয়োজনের সুযোগ পাবে।
রোববার বিদ্যুৎ ভবনে ইপিআরসি আয়োজিত ‘বিদ্যুৎ ও জ্বালানি খাতের চ্যালেঞ্জসমূহ গবেষণার মাধ্যমে নিরসন’ শীর্ষক এক কর্মশালায় এ চুক্তি সাক্ষরিত হয়। ইপিআরসির চেয়ারম্যান ড.আহমেদ কায়কাউসের সভাপতিত্বে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, জ্বালানি সচিব নাজিমউদ্দিন চৌধুরী, ইসাবের সভাপতি মোহাম্মদ ইমতিয়াজ হাসান, ইসাব ইনোভেশন সেন্টারের নির্বাহি পরিচালক মো. আরিফ রায়হান মাহি বক্তব্য রাখেন। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের ভারজেনিয়া টেকনোলজির ইলেকটিক্যাল এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সাইফুর রহমান।
চুক্তি সাক্ষর অনুষ্ঠানে নসরুল হামিদ বলেন, তরুণদের মেধা বিকশিত হওয়ার উপযুক্ত পরিবেশ সৃজনের উদ্যোগ অব্যাহত রাখা হবে। মেধা বিকশিত হওয়ার অন্যতম উপায় গবেষণা। গবেষণার জন্য একটি প্লাটফরম হলো বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিল। গবেষকদের জন্য যথাযথ ইনসেনটিভ রাখা হবে, যাতে তারা এ কাজে উৎসাহিত হয়। তিনি বলেন, কোন প্রতিষ্ঠানের কী প্রয়োজন তার যথাযথ গবেষণা প্রয়োজন। সাশ্রয়ী বিদ্যুৎ ও  বিদ্যুতের সাশ্রীয় ব্যবহার বাড়ানোর উদ্যোগ অব্যাহত রাখা প্রয়োজন।  বিতরণ, সঞ্চালন, রক্ষণাবেক্ষন ইত্যাদি ক্ষেত্রে যথাযথ বাস্তবধর্মী পরিকল্পনা ও গবেষণা নিয়মতান্ত্রিকভাবে করা প্রয়োজন।
প্রতিমন্ত্রী কর্মশালায় বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রতিষ্ঠান সমূহের প্রচুর অবদান রাখার সুযোগ রয়েছে। তারা যথাযথভাবে কাজ করলে সরকারের সহায়তা ছাড়াই নিজেরা চলতে পারবে। পেট্রোবাংলায় বাংলাদেশ অর্থনীতিতে বিশাল অবদান রাখার সুযোগ রয়েছে, প্রয়োজন যথাযথ পরিকল্পনা। প্রতিটি প্রতিষ্ঠানেরই দক্ষ জনশক্তি গড়ার পরিকল্পনা  গ্রহণ ও বাস্তবায়ন করার উদ্যোগ নেয়া আবশ্যক।
ড. আহমাদ কায়কায়ুস বলেন, তরুণ প্রকৌশলীরা যদি সামাজিক সমস্যাগুলো সমাধানে এগিয়ে আসে, আমরা আমাদের সর্বাÍক চেষ্টা করবো তাদের সাহায্য করার জন্য। ইপিআরসি এবং ইসাব এর এই চুক্তির ফলে তুরণ প্রকৌশলীরা সরকারের কার্যক্রমের সঙ্গে সরাসরি যুক্ত হওয়ার সুযোগ পাবে এবং সরকারও তরুন প্রকৌশলীদের সহযোগিতা করার সুযোগ পাবে।
ইমতিয়াজ হাসান বলেন, ইসাবের পক্ষ থেকে আমরা সব সময় চেষ্টা করি আমাদের দেশের সমস্যা সমাধানের জন্য মেধাবীদের সম্পৃক্ত করতে। এই চুক্তি সাক্ষর দেশের জন্য আমাদের কাজ করতে আরো উদ্ভুদ্ধ করবে।