ঢাকায় মাটির নিচে বিদ্যুৎ লাইন নেয়ার কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক:
রাজধানী ঢাকায় শুরু হয়েছে মাটির নিচ দিয়ে বৈদ্যুতিক তার সরবরাহের কাজ। নতুন বছরের প্রথমদিনে শনিবার এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
প্রথমে বঙ্গভবন থেকে জাহাঙ্গীর গেট পর্যন্ত ১৯ কিলোমিটার এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত ১০ কিলোমিটার প্রধান সড়কের দুপাশে মাটির নিচ দিয়ে বিদ্যুৎ লাইন করা হবে।
ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) এই বিতরণ লাইন চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান সিএনটিআইসি এবং এসপিআইটিসি যৌথভাবে বাস্তবায়ন করছে।
প্রথম পর্যায়ে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের আঙিনার বিদ্যুৎ অফিস থেকে লাইন শুরু হয়েছে। ওই উপকেন্দ্রে দুটি ১১ কেভি রিং মেইন ইউনিট (আরএমইউ) চালু করা হয়েছে।
ওই লাইনে ডিপিডিসির মনিপুরীপাড়া ৩৩/১১ কেভি উপকেন্দ্র থেকে ১১ কেভি মাটির নিচ দিয়ে সংযোগ করা হয়েছে। আন্ডার নেটওয়ার্ক টানা রাস্তার দুপাশে কিয়োস্ক ট্রান্সফরমার, রিং মেইন ইউনিট (আরএমও), লো টেনসন ডিস্ট্রিবিউশন বক্স (এলটিবি) স্থাপন করা হবে।
ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা দিতে ‘পাওয়ার ডিস্ট্রিবিউশন সিস্টেম ডেভেলপমেন্ট প্রজেক্ট আন্ডার ডিপিডিসি অ্যারিয়া’ শীর্ষক প্রকল্পের আওতায় বঙ্গভবন থেকে জাহাঙ্গীর গেট এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত বর্তমান বিদ্যুৎ বিতরণ লাইন মাটির নিচে নেয়া হবে।
জাহাঙ্গীর গেট থেকে ফার্মগেট পর্যন্ত ২২টি আরএমইউ, ১৯টি এলটিবি এবং চারটি কিয়োস্ক ট্রান্সফরমার স্থাপন করা হবে। এই কাজ বাস্তবায়নে খরচ ধরা হয়েছে প্রায় ৩০০ কোটি টাকা। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান সিএনটিআইসি এবং এসপিআইটিসি যৌথভাবে বাস্তবায়ন করছে।