জ্বালানি তেল আমদানিতে আইটিএফসি থেকে ৩০ কোটি ডলার ঋণ

জ্বালানি তেল আমদানি করতে ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের (আইটিএফসি) কাছ থেকে ৩০ কোটি ডলার ঋণ নেয়া হচ্ছে। চলতি বছরের জ্বালানি তেল আমদানির জন্য এটা প্রথম ঋণ।
বাংলাদেশ ব্যাংক থেকে গত ১ জুলাই অর্থ বিভাগে এবিষয়ে নিশ্চয়তা দেয়ার জন্য চিঠি পাঠানো হয়েছে।
বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সূত্রে জানা গেছে, জ্বালানি তেল আমদানি অর্থায়নে আইটিএফসি-জেদ্দার সঙ্গে বিপিসি ও জ্বালানি মন্ত্রণালয়ের মধ্যে চুক্তির আওতায় এ ঋণ নেয়া হবে। গত বছরের মত এবারও ঋণের শর্ত ও সুদ বহাল থাকবে। ঋণের সুদের হার হবে ৪ দশমিক ৫০ শতাংশ। জ্বালানি তেল আমদানির জন্য বাংলাদেশ আইটিএফসি থেকে সবচেয়ে বেশি ঋণ নিয়ে থাকে।

জ্বালানি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, তেল আমদানির জন্য সরকারি ব্যাংকগুলোর পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকেও ঋণ নেয়া হয়। এর অংশ হিসেবে জেদ্দাভিত্তিক আইটিএফসি থেকে ৩০ কোটি ডলার ঋণ নেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। ঋণের জন্য প্রয়োজনীয় তথ্য আইটিএফসির সদর দফতরে পাঠানোর প্রস্তুতি চলছে।
সূত্র জানায়, প্রতি বছর জ্বালানি তেল আমদানির জন্য আইটিএফসির কাছ থেকে ঋণ নেয়া হয়। সরকারের হার্ডটার্ম লোন স্ট্যান্ডিং কমিটি ২০১৪ সালে জ্বালানি তেল আমদানির জন্য বিদেশি আর্থিক সংস্থার কাছ থেকে মোট ১২০ কোটি ডলার ঋণ নেয়ার অনুমোদন দিয়েছে। প্রস্তাবিত ৩০ কোটি ডলার সেই অনুমোদিত ঋণের বিপরীতে নেয়া হবে।