জলবিদ্যুৎ ও যোগাযোগে আঞ্চলিক সহযোগিতা জোরদার করতে চায় ভারত

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফর

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
জলবিদ্যুৎ ও যোগাযোগখাতে আঞ্চলিক সহযোগিতা জোরদার করতে চায় ভারত।
বৃহস্পতিবার ঢাকার ফরেইন সার্ভিস একাডেমিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সাংবাদিকদের বলেন, যোগাযোগ ও অন্যান্য খাতে শক্তিশালী উপ-আঞ্চলিক সহযোগিতাকে জোরদার করতে চায় তার দেশ।
তিনি বলেন, বিশেষ করে জলবিদ্যুৎ খাতে আমাদের অঞ্চলের দেশগুলোর মধ্যে পরস্পরের জন্য লাভজনক সহযোগিতার সুযোগ রয়েছে। ভারত এক্ষেত্রে বড় উৎপাদক ও ভোক্তা।
জয়শঙ্কর বলেন, এ অঞ্চলে বিদ্যুতের উৎপাদন, সঞ্চালন ও বিপণনের ক্ষেত্রে সহযোগিতা তৈরিতে ভারত নেতৃত্ব অব্যাহত রাখবে।
জ্বালানি, বিদ্যুৎ ও যোগাযোগের ক্ষেত্রে যেসব যৌথ প্রকল্পের কাজ শেষ হয়েছে, সেগুলোর কার্যক্রম শিগগিরই চালু হবে বলে আশা প্রকাশ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, বাণিজ্য, দ্বিপক্ষীয় প্রকল্পের ঋণছাড়, ট্র্যাভেল সার্ভিস এবং বিনিয়োগে অগ্রগতি সন্তোষজনক। কোভিডকালের ক্ষতি পুষিয়ে এগুলো বেশ গতি পেয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণপত্র পৌঁছে দিতে সংক্ষিপ্ত সফরে বৃহস্পতিবার দুপুর ঢাকায় পৌঁছান ভারতের পররাষ্ট্রমন্ত্রী।
গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণপত্র পৌঁছে দেন তিনি। পরে ফরেইন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন জয়শঙ্কর।
শেখ হাসিনার সঙ্গে আলোচনার প্রসঙ্গ ধরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অনেক বিষয়ে আলোচনা করেছি। দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে পর্যালোচনা করেছি। তিনি বলেন, কোভিড-১৯ মহামারীর চ্যালেঞ্জ স্বত্ত্বেও আমরা নিয়মিত যোগাযোগ রক্ষা করেছি এবং আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ভালো অগ্রগতি হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ভারতের সম্পর্ক এখন সোনালী অধ্যায়ে আছে। বাংলাদেশ এবং ভারত যেভাবে কাজ করেছে এটা পৃথিবীতে বিরল।