চট্টগ্রামে গ্যাস সরবরাহ বাড়াতে চেম্বার অব কমার্সের চিঠি

চট্টগ্রামে গ্যাস সংকট মোকাবিলায় গ্যাস সরবরাহ আহ্বান জানিয়েছে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। বৃস্পতিবার প্রধানমন্ত্রীর বিদ‌্যুৎ জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী, প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং পেট্রােবাংলার চেয়ারম্যান ইশতিয়াক আহমেদের কাছে পাঠানো চিঠিতে এ আহ্বান জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

কয়েকদিন ধরে চট্টগ্রাম মহানগরীতে গ্যাসের সরবরাহ কমেছে। গত সপ্তাহে জাতীয় গ্রিড থেকে চট্টগ্রামে ২৯০ মিলিয়ন ঘনফুট সরবরাহ করা হলেও বুধবার সরবরাহ করা হয় মাত্র ২৩৫ মিলিয়ন ঘনফুট গ্যাস। ফলে আবাসিক ও শিল্প খাতের গ্রাহকরা চরম ভােগা্ন্তির শিকার হচ্ছেন।
চিঠিতে চেম্বার সভাপতি বলেন, চট্টগ্রাম মহানগরীর গ্যাস নির্ভর হাজার হাজার বাসা বাড়ীতে গ্যাসের অভাবে রান্না হচ্ছে না। রেস্তোরায় এবং খাবারের দোকানগুলোতেও খাবার পাওয়া যাচ্ছে না। ফলে শিশু, বয়স্ক নারী-পুরুষ, ক্লিনিক ও হাসপাতালে চিকিৎসাধীন রোগী সবচেয়ে বেশী সমস্যার সম্মুখীন।
বিরাজমান গ্যাস সংকটের কারণে শিল্প খাতে উৎপাদন ব্যাহত হচ্ছে এবং বিদেশী ক্রেতাদের আদেশ মোতাবেক পণ্য রপ্তানি বাধাগ্রস্থ হচ্ছে উল্লেখ করে চিঠিতে বলা হয়, গ্যাসের অভাবে রাউজান তাপ বিদ্যুৎ ও শিকলবাহা কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না। ফলে নাগরিক জীবনে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

চেম্বার সভাপতি বলেন, চট্টগ্রামে বছরের পর বছর চাহিদার তুলনায় প্রায় অর্ধেক গ্যাস সরবরাহের কারণে শিল্পায়ন বন্ধ রয়েছে। চলমান শিল্প কারখানাগুলোর অবস্থাও নাজুক। রেশনিং এর মাধ্যমে কেজিডিসিএল কোন প্রকারে পরিস্থিতি সামাল দিয়ে আসছিল। এ অবস্থায় হঠাৎ করে গ্যাসের সরবরাহ কমে যাওয়ায় উদ্ভূত পরিস্থিতিতে চট্টগ্রাম মহানগরের আবাসিক এবং শিল্পসহ সর্বক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।