ঘষিয়াখালী চ্যানেল চালুর নির্দেশ প্রধানমন্ত্রীর

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবনকে দূষণের হাত থেকে রক্ষা করার জন্য ঘষিয়াখালী চ্যানেলে নাব্য আবার ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার ঢাকায় মন্ত্রিপরিষদের এক বৈঠকের পর শেখ হাসিনা এই নির্দেশ দেন।
গত ৯ই ডিসেম্বর সুন্দরবনের শেলা নদীতে একটি ট্যাংকার ডুবে গেলে সাড়ে তিন লক্ষ লিটার ফার্নেস তেল পানিতে ছড়িয়ে পড়ে।এই ঘটনায় সুন্দরবনে এ যাবতকালের সবচেয়ে বড় পরিবেশ বিপর্যয় সৃষ্টি হয়েছে।
সরকারি কর্মকর্তারা বলছেন, নাব্য বৃদ্ধির পাশাপাশি প্রধানমন্ত্রী ঘষিয়াখালী চ্যানেলের আশেপাশে সকল চিংড়ির ঘের সরিয়ে ফেলারও নির্দেশ দিয়েছেন।ঐ অঞ্চলের কুমার নদী পলি জমে ভরাট হওয়ার পর ভারত ও বাংলাদেশের মধ্যে নৌবাণিজ্যের মূল পথ হিসেবে ব্যবহৃত ঘষিয়াখালী চ্যানেলটি প্রায় তিন বছর ধরে বন্ধ রয়েছে।
বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ তখন থেকে সুন্দরবনের ভেতর দিয়ে শেলা নদীকে বিকল্প পথ হিসেবে ব্যবহার করছে।পরিবেশ ঝুঁকির কারণে বাংলাদেশের বন কর্তৃপক্ষ এবং পরিবেশ আন্দোলনকারীরা দীর্ঘদিন ধরে শেলা নদীর বিকল্প নৌপথটি বন্ধ করার জন্য দাবি করে আসছিলেন।তেল দুষণের এই ঘটনার পর রোববার এক আন্তমন্ত্রণালয় বৈঠকে পরিবেশ ও বন মন্ত্রণালয় আরেকবার ঐ নৌপথ স্থায়ীভাবে বন্ধের সুপারিশ করে।কিন্তু নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এই প্রস্তাব নাকচ করেন।

সূত্র: বিবিসি