গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ কমাতে ১৫০ দেশের চুক্তি

গ্রিন হাউজ গ্যাসের (এইচএফসি) ব্যবহার ও নিঃসরণ কমাতে বিশ্বের ১৫০টি দেশের মধ্যে চুক্তি হয়েছে।

শনিবার রুয়ান্ডার রাজধানী কিগালিতে এ সংক্রান্ত চুক্তিতে সই করেন দেশগুলোর প্রতিনিধিরা। রুয়ান্ডায় বিশ্ব প্রতিনিধিদের সম্মেলনে মন্ট্রিল প্রটোকল মেনে ২০১৯ সাল থেকে এইচএফসি কমিয়ে আনতে এ ঐক্যমত প্রকাশ করা হয়েছে।

গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ কমানোর চুক্তিতে বড় অবদান রেখেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি এ চুক্তির বিষয়ে দেশগুলোকে তিনটি ভাগে বিভক্ত করে হাইড্রোফ্লুরোকার্বন গ্যাস কমানোর বিষয়ে সময়সীমা নির্ধারণ করে দেন।

বিশ্বের উন্নত দেশগুলো ঘোষণা দেয় যে, তারা ২০১৯ সাল নাগাদ ১০ শতাংশ হাইড্রোফ্লুরোকার্বন গ্যাস কমাবে।

বলা হয়, গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ সীমিত রাখার প্রস্তাবে সম্মত হওয়া ঐতিহাসিক একটি বিষয়। কারণ জলবায়ুর নেতিবাচক পরিবর্তন ও উষ্ণতা বৃদ্ধি থেকে পৃথিবীকে বাঁচাতে হলে এইচএফসির নিঃসরণ অবশ্যই কমাতে হবে।

হাইড্রোজেন, ফ্লুরিন এবং কার্বন মৌলের বিক্রিয়ায় সৃষ্ট হাইড্রোফ্লুরোকার্বন (এইচএফসি) গ্যাসগুলোই গ্রিনহাউস গ্যাস নামে পরিচিত। পৃথিবীর উপরিভাগে এই গ্যাসের স্তর বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য অনেকাংশেই দায়ী। সাধারণত ফ্রিজ, এয়ার কন্ডিশনার (এসি) অ্যারোসলসহ বিভিন্ন পণ্যে গ্রিনহাউস গ্যাস ব্যবহার হয়।

চুক্তি অনুযায়ী ২০১৯ সালে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলো তাদের গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ ১০ শতাংশ কমাবে। ভারত, পাকিস্তান, ইরান, ইরাক এবং উপসাগরীয় দেশগুলো গ্রিন হাউস গ্যাসের নিঃসরণ ২০২৮ সাল পর্যন্ত কমাবে না। চীন গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানো শুরু করবে ২০২৯ সালে। আর ২০৩২ সালে ভারত গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাবে ১০ শতাংশ।