গ্যাস-বিদ্যুতের দাম না বাড়ানোর দাবি বিএনপির

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,এখন আবার বিদ্যুত্ ও গ্যাসের দাম বাড়ানোর ষড়যন্ত্র করা হচ্ছে। এ দাম বৃদ্ধি জনজীবনে আরও বিপর্যয়ের কারণ হবে। বিশ দলীয় জোট এ সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাচ্ছে। সিদ্ধান্ত না বদলিয়ে তা কার্যকর করা হলে প্রতিবাদ কর্মসূচি দেয়া হবে। যেদিন থেকে এসবের দাম বাড়ানো হবে, সেদিন থেকে বিশ দলীয় জোট লাগাতার কর্মসূচি দেবে।
রোববার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ২০ দলীয় জোটের মহাসচিবদের বৈঠক শেষে তিনি এই ঘোষণা দেন।
মির্জা ফখরুল বলেন,আওয়ামী সরকার এর আগেও গ্যাস-বিদ্যুতের দাম একাধিকবার বাড়িয়েছে। বর্তমান বিশ্ববাজারে তেলের দাম আগের চেয়ে অর্ধেকে নেমে এসেছে। আগে যেখানে ব্যারেল প্রতি তেলের দাম ছিল ১২০ ডলার, তা কমে এখন নেমে এসেছে ৬০/৬৫ ডলারে। অথচ সরকার আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে তেলের দাম কমায়নি।
তিনি বলেন, ভারত থেকে লাখ লাখ টন চাল আমদানী করে কৃষকদের ক্ষতিগ্রস্ত করছে সরকার। এই আমদানীর কারণে দেশের কৃষক সমাজ তাদের উত্পাদিত পণ্যের ন্যায্যমূল্য পাচ্ছে না। অন্যদিকে, সরকারের ভুলনীতির কারণে দিনদিন সার, বীজসহ বিভিন্ন কৃষি সরঞ্জামের দামও বৃদ্ধি পাচ্ছে। ইতিপূর্বে ভুট্টা আমদানি করে দেশের ভুট্টা উত্পাদকদের ক্ষতিগ্রস্ত করে পথে বসিয়েছে। এখন বিপুল পরিমাণ চাল আমদানির মাধ্যমেও কৃষকদের ধ্বংস করার পদক্ষেপ নিয়েছে। বিশদলীয় জোট সরকারের এ পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানাচ্ছে। একই সঙ্গে এসব কৃষিপণ্য আমদানী বন্ধেরও জোর দাবি জানাচ্ছে।