গ্যাসের দাম বাড়ালে হরতাল

গ্যাসের দাম বাড়ালে হরতাল ডেকে সারা দেশ অচল করে দেয়ার হুমকি  দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।
বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনের সামনে এক বিক্ষোভ সমাবেশে সিপিবি ও বাসদের নেতারা এ হুমকি দেন। সমাবেশে সভাপতিত্ব করেন সমাবেশে সভাপতিত্ব করেন সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, রাজেকুজ্জামান রতন, খালেকুজ্জামান দিপন, সাদেকুর রহমান দিপন, কমরেড জুলফিকার আলী, কমরেড লাভলু প্রমুখ।
নেতারা বলেন, ১০ মাস আগে সরকার গ্যাসের দাম বাড়িয়েছে। এখন সবগুলো বিতরণ কোম্পানি লাভে থাকার পরও দাম বাড়ানোর প্রস্তাবের কোনো যুক্তি থাকতে পারে না।
গ্যাসের দাম গড়ে ৮৭ শতাংশ বাড়ানোর প্রস্তাব নিয়ে এনার্জি রেগুলেটরি কমিশনে শুনানি চলছে। আগামী ১৮ আগস্ট পর্যন্ত চলবে এই শুনানি। গ্যাসের চাহিদা মেটাতে বিদেশ থেকে তরল করে গ্যাস (এলপিইজি) আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। দুই বছরের মধ্যে এই গ্যাস আসলে গ্যাসের দাম অনেক বাড়বে। এই যুক্ত দেখিয়ে আগেভাগেই দাম বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার।
তারা বলেন, সরকার সাম্রাজ্যবাদী শক্তির লাভের জন্য দেশের জনগণকে লোকসানে ফেলছে।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত সরকারের জন্য বুমেরাং হবে। গ্যাসের দাম বাড়াবেন না। জনগণের টাকায় দেশ পরিচালনা করা হয়। সেই জনগণের মাথায় আপনাদের এসি রুমের বাতাসের টাকার বোঝা কেন উঠাবেন। এটা কোনোভাবেই মনে নেয়া হবে না। তিনি বলেন, আপনারা গ্যাসের মূল্য বাড়ানোর প্রস্তাব নিয়ে গণশুনানি করছেন। এটা না করে গ্যাসের মূল্য কমানো নিয়ে গণশুনানির আয়োজন করুন। আমরা আপনাদের পাশে থাকবো। আর আপনারা যদি সেই ব্যবস্থা না করেন তাহলে দেশের সকল মানুষকে সঙ্গে নিয়ে সিপিবি-বাসদই গ্যাসের মূল্য কমানো নিয়ে গণশুনানির আয়োজন করবো।
খালেকুজ্জামান বলেন, গ্যাসের দাম বাড়ানো হলে সারাদেশের মানুষ প্রতিবাদে জেগে উঠবে। সাধারণ মানুষের গণজোয়ারে ভেসে যাবে সরকার।