কয়লাখাতে অষ্ট্রেলিয়ার সহযোগিতা চাইলো বাংলাদেশ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশে কয়লা উত্তোলন, কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, বাংলাদেশ পেট্রোলিয়াম ইনস্টিটিউটের আধুনিকায়ন ইত্যাদি বিষয়ে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন।
মঙ্গলবার ‘জ্বালানি ও বিদ্যুৎ ক্ষেত্রে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার সহযোগিতা’ শীর্ষক এক কর্মশালায় তিনি একথা বলেন। অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত এ কর্মশালাটি মোনাস বিশ্ববিদ্যালয়, আরএমআইটি বিশ্ববিদ্যালয় ও অস্ট্রেলিয়ার বাণিজ্য ও পররাষ্ট্র বিষয়ক অধিদপ্তর যৌথভাবে আয়োজন করেন। বিদ্যুৎ জ্বালানি  ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এখবর জানানো হয়েছে।
কর্মশালায় পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, মোনাস বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক জুলি উইলসন্স কক্স, আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক আলেকজান্ডার সুবিক ও অস্ট্রেলিয়ার বাণিজ্য ও পররাষ্ট্র বিষয়ক অধিদপপ্তরের ভারতীয় উপমহাদেশ শাখার প্রধান সারা মরিয়ার্টি বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি ব্যবস্থাপনা ও জ্বালানির নিরাপদ ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশকে উন্নত কারিগরি সহায়তা ও পরামর্শ দিয়ে অস্ট্রেলিয়া সহযোগিতা করতে পারে। উন্নত বাংলাদেশ গড়তে প্রয়োজন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি।
ক্যাপাসিটি ডেভেলপমেন্ট প্রোজেক্টের আওতায় বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের ৬০ জন কর্মকর্তা এ কর্মশালায় অংশ নিচ্ছে।

australia1