কুদানকুলাম পরমাণু বিদ্যুৎকেন্দ্রে আরও একটা জেনারেটর দিচ্ছে রাশিয়া

ভারতের কুদামকুলাম পরমাণু বিদ্যুৎকেন্দ্রে আরও একটা বাষ্প জেনারেটর সরবরাহ করেছে রাশিয়া।

৩৪০ টন ওজনের জেনারেটর রাশিয়ার ভলগাদনস্ক থেকে যাত্রা শুরু করে সড়ক ও নৌ পথে প্রায় ২১ হাজার কিলোমিটার অতিক্রম করে ভারতের তামিলনাড়ুতে অবস্থিত কুদানকুলাম প্রকল্পে পৌছবে। সড়ক পথে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ সমুদ্র বন্দরে পৌছানোর পর বাল্টিক এবং ভূমধ্যসাগর, স্যুয়েজ খাল, লোহিত সাগর এবং ভারত মহাসাগর অতিক্রম করবে।

পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের রিয়্যাক্টর কোরে বিভাজন প্রক্রিয়ায় সৃষ্ট তাপ কোরের মধ্য দিয়ে প্রবাহিত কুল্যান্টের মাধ্যমে অপসারিত হয়। পরবর্তীকালে এই তাপশক্তি বাষ্প জেনারেটরে বাষ্প উৎপাদনে ব্যবহার করা হয়। বাষ্পের যান্ত্রিক শক্তি টার্বাইন জেনারেটরে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হয়।

কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কারিগরি পরামর্শক ও মূল যন্ত্রপাতির সরবরাহকারী হিসেবে দায়িত্ত পালন করছে রসাটম। প্রকল্পে প্রাথমিকভাবে ৪টা ইউনিট স্থাপনের পরিকল্পনা করা হয়। প্রথম দুটো ইউনিট ইতোমধ্যে ভারতের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করছে। তৃতীয় ও চতুর্থ ইউনিটের কাজ দ্রুত এগিয়ে চলছে। ¯^তন্ত্র চুক্তির আওতায় আরও দুটো ইউনিট স্থাপনে সহায়তা করছে রসাটম। ইউনিট দুটোর প্রস্তুতি কাজ চলছে।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের মেশিন প্রস্তুকারী শাখা এটমএনার্গোমাস গত ৪ঠা অক্টোবর ভারতের কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে চতুর্থ ইউনিটের জন্য দ্বিতীয় বাষ্প জেনারেটর শিপমেন্ট করেছে। ইউনিটটির জন্য প্রয়োজনীয় ৪টি বাষ্প জেনারেটরই সরবরাহ করছে রাশিয়া।