এবার ২৫ লাখ পল্লী বিদ্যুৎ গ্রাহককে সংযোগ দেয়ার উদ্যোগ

এখনো পল্লী অঞ্চলের অসংখ্য এলাকা অন্ধকারে ডুবে আছে। তাই ২০২১ সালের মধ্যে সবাইকে বিদ্যুৎ সংযোগ দিতে সরকার এবার পল্লী এলাকায় ২৫ লাখ বিদ্যুৎ গ্রাহককে সংযোগ দেয়ার উদ্যোগ নিয়েছে। চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির চেয়ে সংশোধিত এডিপিতে হাজার কোটি টাকার বেশি কমানো হলেও প্রকল্পটিকে অগ্রাধিকার দিয়ে তা অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে ব্যয় হবে ১ হাজার ২৩২ কোটি টাকা। ২০১৭ সালের জুনের মধ্যেই ‘পল্লী বিদ্যুতায়নের মাধ্যমে ২৫ লাখ গ্রাহক সংযোগ’ নামে এ প্রকল্পটি বাস্ববায়ন করা হবে।
সূত্র মতে, চলতি অর্থবছরে বিদ্যুৎ খাতে এডিপিতে প্রক্ষেপণ করা হয়েছিল ১৬ হাজার ৫১৯ কোটি টাকা, যা মোট বরাদ্দের ১৭ শতাংশ। এ খাতটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও কিন্তু বড় বড় প্রকল্পের কাজে গতি বাড়েনি। চলতি অর্থবছরের আট মাসে এ খাতে ব্যয় হয়েছে ৬ হাজার ৫১৯ কোটি টাকা ৩৯ শতাংশ। তাই অন্যান্য খাতের মতো চলতি অর্থবছরের বাকি সময়ের জন্য বিদ্যুৎ খাতের বরাদ্দও কাটছাঁট করে ১৫ হাজার ৩শ’ কোটি টাকা সংশোধিত এডিপির খসড়া অনুমোদন দিয়েছেন পরিকল্পনামন্ত্রী। আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর চূড়ান্ত অনুমোদন দেবেন।
সূত্র আরো জানায়, সংশোধিত এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ পরিবহন খাতে ২২ শতাংশ বা ১৯ হাজার ৬৭৪ কোটি টাকা দেয়ার প্রস্তাব করা হয়েছে। আর দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে বিদ্যুৎ খাত। এ খাতে ১৫ হাজার ৩০০ কোটি টাকা বরাদ্দ দেয়ার প্রস্তাব চূড়ান্ত করেছে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগ। এরমধ্যে পল্লী বিদ্যুতের ১৫ লাখ গ্রাহক সংযোগের পর এরার ২৫ লাখ গ্রাহক সংযোগ প্রদান প্রকল্পও অন্তর্ভুক্ত করা হয়েছে।
এদিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে বিশেষ করে কৃষি ও শিল্পখাতের উন্নয়নে পল্লী এলাকায় ২০২১ সালে সবার ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে আওয়ামী লীগ সরকার গঠন করার পর ‘১৮ লাখ পল্লী বিদ্যুৎ গ্রাহক সংযোগ’ প্রদানের অনুমোদন দিয়েছে। এটি বাস্তবায়ন করছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-আরইবি (বাপবিবো)। ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রাসারণের মাধ্যমে ১৮ লাখ গ্রাহককে সংযোগ প্রদান’ শীর্ষক প্রকল্পটি ২০১২ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালে শেষ হবার কথা থাকলেও পরে দুই বছর সময় বাড়ায় ২০১৭ সালের ডিসেম্বরে শেষ হবে।
তারপরও পল্লীর অসংখ্য এলাকা বিদ্যুৎ সুবিধার বাইরে থাকায় চলতি অর্থবছরে বরাদ্দবিহীন প্রকল্প হিসেবে এডিপি বইয়ে সবুজ পাতায় তালিকাভুক্ত থাকলেও সংশোধিত এডিপিতে তা সাদা পাতায় অন্তর্ভুক্ত করে ‘১৫ লাখ গ্রাহক সংযোগ প্রদান’ প্রকল্প করা হচ্ছে। ৬ হাজার ৯৩৬ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি চলতি বছরের জানুয়াররি থেকে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করা হবে। শুধু তাই নয়, পল্লীতে বিদ্যুৎ খাততে অগ্রাধিকার দিয়ে বিদ্যুৎ বিভাগ সচিব মনোয়ার ইসলামের সভাপতিত্বে ৭ ফেব্রুয়ারি প্রকল্প যাচাই কমিটির সভা অনুষ্ঠিত হয়। এর পরই ২৫ লাখ গ্রাহক সংযোগ দেয়ার জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা তৈরি করে সংশোধিত এডিপিতে অন্তর্ভুক্ত করার জন্য পরিরকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। দেশের ৭৭টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে বাস্তবায়ন করবে বিআরইবি। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২৩২ কোটি ৬০ লাখ টাকা। এর মধ্যে বিদেশি অর্থ সহায়তা (পিএ) হচ্ছে ৭৭১ কোটি ৪০ লাখ টাকা ও সরকারি অর্থায়ন (জিওবি) ৪৬১ কোটি ২০ লাখ টাকা। প্রকল্পটির বাস্তবায়নকাল চলতি বছরের জানুয়ারি থেকে ২০১৭ সালের জুন সময় পর্যন্ত ধরা হয়েছে। তা যাচাই-বাছাই করতে প্রকল্প মূল্যায়ন কমিটির সভাসহ সব প্রক্রিয়া শেষ করে খুব শিগগিরই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় চূড়ান্ত অনুমোদন পাবে বলে সূত্র জানান।