এনার্জি কাউন্সিল আইন প্রণয়নের উদ্যোগ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সরকার এনার্জি কাউন্সিল আইন প্রনয়ন করার উদ্যোগ নিয়েছে। খুব শিগগির এই আইন প্রণয়ন করা হবে। এই আইনের ফলে জ্বালানি খাতের স্বচ্ছতা ও জবাবদিহিতা আর বাড়বে।
মঙ্গলবার দুপুরে বিদ্যুৎ ভবনে ক্লাইমেট পার্লামেন্ট আয়োজিত ‘নবায়নযোগ্য জ্বালানির বাজেট ও রোডম্যাপ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। ক্লাইমেন্ট পার্লামেন্ট’র আহ্বায়ক সংসদ সদস্য নাহিম রাজ্জাকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম-আহ্বায়ক সংসদ সদস্য মাহজাবীন মোর্শেদ, সাবেক সংসদ সদস্য তানভীর শাকিল জয়, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব তাপস কুমার রায় প্রমুখ।
প্রতিমন্ত্রী বলেন, সরকারের মাষ্টারপ্ল্যান অনুযায়ি নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ পেতে জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে। সরকার বিভিন্ন আইন প্রণয়নসহ যাবতীয় কাজে রেগুলেটরি বডি হিসেবে কাজ করবে, অর্থায়নের ব্যবস্থা করবে কিন্তু জনপ্রতিনিধিদের এ কাজে এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানির জন্য তহবিল বাড়ানো ও সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। কিছু এলাকা রয়েছে বিদ্যুৎ সরবরাহ করা কঠিন ও ব্যয় বহুল। সে সব এলাকায় নবায়নযোগ্য জ্বালানির প্রসার জরুরি। প্রতিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ৩৮ লাখ সোলার প্যানেল রয়েছে। জনপ্রতিনিধিদের সহায়তা পেলে এই কার্যক্রম আরও দ্রুত এগিয়ে নেওয়া সম্ভব।
পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন বলেন, সরকারি তহবিল ছাড়াও বিদেশি অনেক দাতা সংস্থা নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সহযোগিতা করছে। তিনি বলেন, এসব তহবিল বীজ হিসেবে কাজ করবে। সহজ শর্তে ঋণ দেয়া গেলে ভালো ফল পাওয়া যাবে। এতে একদিকে মুলধন জীবিত থাকবে, অন্যদিকে সহজ শর্তে ঋণ পেলে নবায়নযোগ্য জ্বালানিতে জনগণ আগ্রহী হয়ে উঠবে।