শনিবার সারাদেশে জলবায়ু গণ পদযাত্রা

প্যারিসে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনকে সামনে রেখে বিশ্বের অন্য দেশগুলো সঙ্গে বাংলাদেশেও জলবায়ু গণ পদযাত্রা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী শনিবার ‘নিরাপদ ও পরিচ্ছন্ন বাংলাদেশ নিশ্চিত করতে বৈশ্বিক জলবায়ু পদযাত্রা’ এ প্রতিপাদ্যেকে সামনে রেখে এ পদযাত্রা হবে। বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জলবায়ু পদযাত্রা আয়োজক কমিটির সমন্বয়ক শরীফ জামিল। এ সময় উপস্থিত ছিলেন মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল, বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন, বেন অস্ট্রেলিয়ার সমন্বয়ক কামরুল আহসান খানসহ অন্যরা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, শনিবার বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে দোয়েল চত্ত্বর-শিক্ষা অধিকার চত্ত্বর (হাইকোর্ট মোড়)-মৎস ভবন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন হয়ে শাহবাগে গিয়ে শেষ হবে এই গণপদযাত্রা। এ উপলক্ষে জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশে এর প্রভাব বিষয়ে বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, পদযাত্রার ঘোষনাপত্র পাঠ করা হবে। ঢাকাসহ দেশের প্রায় ৩০টি জায়গায় এ গণপদযাত্রা হবে।
শরীফ জামিল জানান, আগামী ২৯ নভেম্বর জাতিসংঘ জলবায়ু পরিবর্তনবিষয়ক প্যারিস সম্মেলন শুরুর আগে বিশ্বের বিভিন্ন জায়গায় মানুষ রাস্তায় রাস্তায় বর্ণাঢ্য উপস্থিতি ও পদযাত্রার উদ্যোগ নিয়েছে। তাই তাদের সঙ্গে সংহতি জানিয়ে ঝুঁকির মুখে থাকা অন্যতম দেশ হিসেবে বাংলাদেশেও গণপদযাত্রা আয়োজন করা হয়েছে। বৈশ্বিক তাপমাত্রা বাড়ার কারণে জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের মানুষ ও প্রকৃতি এক বিরাট হুমকির মুখে। তার বিপরীতে সরকারের গৃহীত পদক্ষেপ ও পরিকল্পনা অপ্রতুল বলে দাবি করেন শরীফ জামিল।
এডভোকেট সুলতানা কামাল বলেন, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় ঋন নয়, যথাযথ ক্ষতিপূরণ আদায় করতে হবে এবং পাশাপাশি আমাদের নিজেদেরও দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে। আব্দুল মতিন বলেন, জলবায়ু পরিবর্তনের প্রবল হুমকির মুখে, আমাদের দেশ ও মানুষ এবং আমাদের পরবর্তী প্রজšে§র অস্তি¡ত্ব ও নিরাপত্তার জন্য আজ আমাদেরই দায়িত্ব প্রয়োজনীয় অনেক কিছু করার। বিদ্যমান প্রজš§ হিসেবে এর ঐতিহাসিক দায়িত্ব আজ আমাদের কাঁধে। এই দায়িত্ব বহনে আমরাও পিছ পা হতে পারিনা। তিনি সবাইকে জলবায়ু গণ পদযাত্রা অংশগ্রহনের আহ্বান জানান।
শনিবারের পদযাত্রায় অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, রাশেদা কে চৌধূরী, খুশী কবির, সুলতানা কামালসহ অন্যরা অংশ নিতে পারেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
সঞ্চিতা সীতু
শব্দ: ৩০০