৪০ হাজার বৈদ্যুতিক খুঁটি কেনা হচ্ছে

0
11

চল্লিশ হাজার বৈদ্যুতিক খুঁটি কিনবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)। এবিষয়ক এক প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়।
এতে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগে আটটি নতুন ৩৩/১১ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র স্থাপনের অনুমোদন দেয়া হয়। এরমধ্যে ঢাকায় চারটি ও চট্টগ্রাম-সিলেটে চারটি উপকেন্দ্র স্থাপন  করা হবে। এতে খরচ ধরা হয়েছে প্রায় ৬০ কোটি টাকা।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান জানান, পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ কার্যক্রম-২ এর আওতায় যে খুটি কেনা হবে তা শুধু খুলনা বিভাগে ব্যবহার হবে।  খুলনা বিভাগের জন্য ৩৯ হাজার ৯৮৯টি বৈদ্যুতিক খুঁটি (এসপিসি পোল) কেনার একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ কার্যক্রম-২ এর আওতায় ঢাকা বিভাগে এবং চট্টগ্রাম-সিলেট বিভাগে ৩৩/১১ কেভি উপকেন্দ্র স্থাপনের দুটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। দুটি কাজই পেয়েছে ‘এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড’। এরমধ্যে ঢাকা বিভাগে চারটি ৩৩/১১ উপকেন্দ্র স্থাপনে খরচ হবে ৩২ কোটি ১৮ লাখ টাকা এবং চট্টগ্রাম-সিলেট বিভাগে চারটির জন্য ২৭ কোটি ৭৭ লাখ টাকা।
অনুমোদন দেয়া হয়েছে। ১৯ হাজার ৯৯৫টি করে দুই পর্যায়ে এগুলো সরবরাহ করবে ‘মেসার্স পলি কেবল’ ও ‘চরকা’। এতে খরচ হবে যথাক্রমে ৪২ কোটি ২০ লাখ টাকা এবং ৪২ কোটি ১৯ লাখ টাকা।

‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৮ লাখ গ্রাহক সংযোগ’ শীর্ষক প্রকল্পের সাব-প্যাকেজ নং- ৮২-১৯৫-এর আওতায় সাত হাজার ৫০০ কিলোমিটার কন্ডাক্টর, এসিএসআর, বেয়ার ক্রয়ের অপর একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এটি সরবরাহ করবে ‘ইস্টার্ন ক্যাবলস লিমিটেড’। এতে খরচ হবে ৪৬ কোটি টাকা।

বৈঠকে ডিএপি ফার্টিলাইজার কোম্পানির জন্য ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড (পিটুওফাইভ ৫২-৫৪%) আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।  এটি সরবরাহের কাজ পেয়েছে ‘মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন’।  প্রতি মেট্রিক টন ৩৮৯ দশমিক ৫০ ডলার হিসেবে এ সার আমদানিতে ব্যয় হবে ৯৪ কোটি টাকা। দুর্যোগ পরিস্থিতি মোকাবিলায় ৭ হাজার ৩৩৯টি তাবু কিনবে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় তাবুগুলো কিনবে। বুধবার ক্রয় কমিটির বৈঠকে এ-সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, চলতি ২০১৫-২০১৬ অর্থবছরের বাজেট বরাদ্দ থেকে সাত হাজার ৩৩৯টি তাবু কিনবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এগুলো কিনতে খরচ হবে ৬০ কোটি ৫১ লাখ ৬০ হাজার টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here