৩ থেকে ৫ই ডিসেম্বর ঢাকায় আন্তর্জাতিক বিদ্যুৎ ও সৌর মেলা

1
6

আগামী ৩ থেকে ৫ই ডিসেম্বর ঢাকায় বসুন্ধরা কনভেনশন সিটিতে শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক বিদ্যুৎ ও সৌর মেলা।  বাংলাদেশ সহ চীন, ভারত, জাপান, কোরিয়া, মালয়শিয়া, সিঙ্গাপুর, স্পেন, সুইজারল্যান্ড ও আমেরিকাসহ ১১টি দেশ থেকে বিভিন্ন কোম্পানি মেলায় অংশ নেবে। প্রদশর্নীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বীর বিক্রম।

সেমস গ্লোবাল-কনফারেন্স এন্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট সার্ভিসেস লি. (ইউএসএ) এবং সেমস বাংলাদেশ এই মেলার আয়োজন করেছে।

রোববার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে সেমস বাংরাদেশের প্রেসিডেন্ট মেহরিন এন ইসলাম, মহাব্যবস্থাপক লুৎফুল রহমান, নির্বাহী পরিচালক তানভীর কামরুল ইসলাম, সেলস ও মার্কেটিং প্রধান আবু নয়ন এমডি শরিফ ও সাইফুল হোসেন উপস্থিত ছিলেন। দৈনিক সমকালসহ কয়েকটি গণমাধ্যম এই মেলার মিডিয়া সহযোগী।

সংবাদ সম্মেলনে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের দর্শক মেলায় আসার আগ্রহ দেখিয়েছে। মেলায় প্রদর্শনীর পাশাপাশি বিদেশী দর্শকরা বাংলাদেশে বিনিয়োগের পরিবেশও পর্যবেক্ষণ করবে।

তিনদিনের আন্তর্জাতিক এই মেলায় বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন, সৌর বিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানি খাতের নির্মান সামগ্রী, বৈদ্যুতিক যন্ত্র ও যন্ত্রাংশ এবং আবাসন শিল্পের নানা পণ্য থাকবে।

এখানে ‘১৫তম পাওয়ার বাংলাদেশ ২০১৫’, ‘১০ম সোলার বাংলাদেশ ২০১৫’, ‘১৮তম  কন-এক্সপো  বাংলাদেশ ২০১৫’ এবং ‘১৬তম রিয়েল এস্টেট বাংলাদেশ ২০১৫’ নামে ৪টি প্রদর্শনী একসাথে অনুষ্ঠিত হবে। দুটি আলাদা হলে আলাদা আলাদাভাবে এই মেলা চলবে।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত প্রদর্শনী চলবে। দর্শনার্থীরা প্রদর্শনীস্থলে রেজিস্ট্রেশনের মাধ্যমে দেখতে পারবেন।

মেহরিন এন ইসলাম বলেন, প্রদশর্নীতে বিশ্বখ্যাত সর্বাধুনিক আবিষ্কার এবং প্রযুক্তি প্রদর্শিত হবে। যার ফলে দেশীয় উদ্যোক্তাদের দোর গোঁড়ায় নিত্যনতুন প্রযুক্তি পৌঁছে দিতে প্রদর্শনীটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রদশর্নী ছাড়াও ‘পাওয়ার ও এনার্জি ফোরাম বাংলাদেশ ২০১৫’ আয়োজন করা হয়েছে। ৫ই ডিসেম্বর সকাল ১১ টায় এই ফোরামের আলোচনা অনুষ্ঠিত হবে। সেমল বাংলাদেশ ও এনার্জি বাংলা যৌথভাবে এই আলোচনার আয়োজন করেছে। আলোচনার বিষয়- ‘প্রাথমিক জ্বালানী ও বিদ্যুৎ: পথনির্দেশনা চায় উদ্যোক্তা’। এই অনুষ্ঠানের উদ্বােধন করবেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইজাজ হোসেন।

1 COMMENT

  1. মেলায় আমাদের মত সাধারণ মানুষের জন্য কিছু থাকবে কী?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here