হরিপুরে জাতীয় গ্রিডের ট্রান্সফরমার বিকল

0
11

গতকাল সন্ধ্যায় হরিপুরে একসঙ্গে জাতীয় গ্রিডের তিনটি উচ্চক্ষমতার  ট্রান্সফরমার বিকল হয়ে পড়ে। এতে ঢাকাসহ কয়েকটি এলাকায় ব্যাপক বিদ্যুৎ বিভ্রাট হয়। টানা প্রায় এক ঘন্টা একাধিক এলাকায় বিদ্যুৎ ছিল না। পরে ট্রান্সফরমার মেরামত করা হলেও পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগে।
পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) সূত্র জানায়, সন্ধ্যায় সোয়া ৭টার দিকে হরিপুরে তিনটি ৬৭৫ এমভিএ ক্ষমতার ট্রান্সফরমার বিকল হয়ে যায়। পরে রাতেই আবার ট্রান্সফরমারগুলো সচল করে তা দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হয়।
কী কারণ এ ঘটনা ঘটেছে তা নিদিষ্ট করে জানা যায়নি। ট্রান্সফরমান বিকল হয়ে গেলে সঞ্চালন লাইন ও বিকল হয়ে পড়ে। ফলে সিদ্ধিরগঞ্জসহ কয়েকটি এলাকার বিদ্যুৎ কেন্দ্র সাথে সাথে বন্ধ করে দেয়া হয়। এই ঘটনায় গতকাল ঢাকা, নারায়নগঞ্জ, নরসিংদীসহ কয়েকটি এলাকায় ব্যাপক বিদ্যূৎ বিভ্রাট হয়েছে।
গতকাল সন্ধ্যা থেকে একাধিকবার বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। বিদ্যুৎ চলে গেছে আবার এসেছে।
সূত্র জানায়, ট্রান্সফরমার বিকল হয়ে কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দিতে হয়। পরে ট্রান্সফরমার চাল হলেও বিদ্যুৎ কেন্দ্র চালু হতে কিছুটা সময় লাগে। এজন্য বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে সময় লাগে। পর্যায়তক্রমে বন্ধ হওয়া বিদ্যুৎ কেন্দ্রগুলো চালু করা হচ্ছে বলে জানা গেছে।

বাসার
শ্বন্ধ:   ১৬৭

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here