সাগর ও পার্বত্য এলাকায় খনিজ অনুসন্ধানে আগ্রহী গ্যাজপ্রম

1
10

বাংলাদেশের স্থলভাগের পাশাপাশি পার্বত্য এলাকা ও সাগরে খনিজ সম্পদ অনুসন্ধানে কাজ করতে চায় রাশিয়ার রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান গ্যাজপ্রম। এক্ষেত্রে তারা বাপেক্সকেও তাদের সঙ্গে রাখার প্রস্তাব দিয়েছে। এছাড়া মিয়ানমারেও তারা বাপেক্সকে সঙ্গে নিয়ে অনুসন্ধান কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।
গতকাল বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গ্যাজপ্রমের সিইও ভেলেরি গুলাভের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাতকালে এই প্রস্তাব দিয়েছে।
বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, গ্যাজপ্রম বাপেক্সকে সাথে নিয়ে বাংলাদেশের স্থলভাগ, পার্বত্য এলাকা এবং সাগরে খনিজ সম্পদ অনুসন্ধান কাজ করার প্রস্তাব দিয়েছে। গ্যাজপ্রমের সিইও প্রধানমন্ত্রীকে জানান, এরইমধ্যে গ্যাজপ্রম বাপেক্সের সঙ্গে দেশের বিভিন্ন গ্যাসক্ষেত্রের ৮টি উন্নয়ন কূপ খনন করেছে। এতে প্রায় ২০ শতাংশ গ্যাসের উত্পাদন বেড়েছে বলে তারা জানায়। তারা বাপেক্সকে সঙ্গে নিয়ে আরো দুইটি কূপ উন্নয়নের কাজ করবে। ভেরেরি জানান, গ্যাস ও চিকিত্সা বিজ্ঞান বিষয়ে আরো উচ্চত্তর ডিগ্রি অর্জনের ক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের আরো বেশি করে রাশিয়ার স্কলারশিপ দেয়ার বিষয়ে তিনি তার সরকারকে অনুরোধ করেছেন।
অন্যদিকে গ্যাজপ্রমের এই উচ্চ পর্যায়ের কর্মকর্তারা বাপেক্সের সঙ্গে বাংলাদেশের বাইরে বিশেষ করে মিয়ানমারে গ্যাস অনুসন্ধানের কাজ করার প্রস্তাব দিয়েছে। গ্যাজপ্রমের এই প্রস্তাবটি প্রধানমন্ত্রী বিবেচনার আশ্বাস দেন। প্রধানমন্ত্রী গ্যাজপ্রমকে অনুসন্ধান কাজের পাশাপাশি আরো বেশি করে জরিপ করাও আহ্বান জানান।
২০১২ সালের ২৬ এপ্রিল দেশের ছয়টি গ্যাসক্ষেত্রে ১০টি কূপ খননে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রমের সঙ্গে একটি ঠিকাদারি চুক্তি স্বাক্ষর করে পেট্রোবাংলার তিনটি কোম্পানি। বিদ্যুত্ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০-এর আওতায় এই চুক্তি করা হয়। চুক্তি অনুযায়ী গ্যাজপ্রম পেট্রোবাংলার আওতাধীন বাংলাদেশ গ্যাস ফিল্ডস লিমিটেডের (বিজিএফসিএল) তিতাস গ্যাসক্ষেত্রে চারটি, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) রশিদপুর গ্যাসক্ষেত্রে একটি উন্নয়ন কূপ ও বাপেক্সের সেমুতাং ক্ষেত্রে একটি, শাহবাজপুরে দুটি, শ্রীকাইলে একটি এবং বেগমগঞ্জে একটি কূপ খনন করার কথা। এরমধ্যে ৮টি কূপ খননের কাজ শেষ করেছে তারা। তবে যে পরিমাণ গ্যাস পাওয়ার আশা করা হয়েছিল সেই পরিমাণ গ্যাস পায়নি গ্যাজপ্রম।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here