সৌর বিদ্যুৎখাতে প্রণোদনার দাবি

0
3

আসন্ন বাজেটে সৌর বিদ্যুৎখাতে প্রণোদনা ও যন্ত্রাপাতি আমদানির ক্ষেত্রে কর-ভ্যাট মওকুফসহ ছয় দফা দাবি জানিয়েছে সোলার এসোসিয়েশন অব বাংলাদেশ।
শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র সাগর-রুনী মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদিক সম্মেলনে এই দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে এসোসিয়েশনের আহবায়ক জি এম মাহবুবুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাইফুল হক, এসোসিয়েশনের যুগ্ম আহবায়ক বলরাম বাহাদুর, সদস্য মো. মহসিন মিয়া, বিকাশ সরকার, মুন্সি সিদ্দিকুর রহমান, ইয়াসিন আরাফাতসহ অন্যরা উপস্টি’ত ছিলেন।
সম্মেলনে অন্য যে সব দাবি জানানো হয় তাহলো, ইডকলের মাধ্যমে শুধু এনজিওদের ঋণ না দিয়ে সাধারণ ব্যবসায়ী, আমদানিকারক, উৎপাদনকারীদেরও ঋণ দিতে হবে। সহজ শর্তে ব্যবসায়ীদের ঋণ দিতে হবে। বাসাবাড়িতে যারা সৌর প্যানেল স্থাপন করছেন তাদের ৩০ শতাংশ প্রণোদনা দেয়া, অভিজ্ঞদের দিয়ে সৌর প্যানেল স্থাপন, কৃষি কাজে মোট খরচের ৮০ শতাংশ ভর্তুকি দেয়া এবং নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক সরকারি প্রতিষ্ঠানে সোলার এসোসিয়েশনের প্রতিনিধি রাখার দাবি জানানো হয়।
সম্মেলনে জানানো হয়, ২০১৫ সালের মধ্যে মোট বিদ্যুতের পাঁচ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ১০ শতাংশ সৌর বিদ্যুৎ থেকে উৎপাদনের লক্ষ ঠিক করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here