তেলের দাম আরও কমেছে

0
7

বিশ্বব্যাপী তেলের সরবরাহ রয়েছে পর্যাপ্ত। তার ওপর তেল রপ্তানিকারক দেশগুলোর সংস্থা ওপেকের সিদ্ধান্তের সঙ্গে একমত হয়েছে অন্যতম তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব। অন্যদিকে তেল আমদানি কমিয়ে দিয়েছে চীন। ফলে বাজারে তেলের দরপতন অব্যাহত রয়েছে। গতকাল সোমবার আন্তর্জাতিক বাজারে তেলের দাম ১.৫ শতাংশ কমে গেছে। এক খবরে বাতা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল সকাল সাড়ে ৮টায় ব্রেন্ট ক্রুড (উন্নতমানের অপরিশোধিত তেলের) দাম হওয়ার কথা ছিল ব্যারেল প্রতি ৫৪.৩৬ মার্কিন ডলার। কিন্তু তা ৯৬ সেন্ট কমে যায়। অন্যদিকে ইউএস ডব্লিউটিআই নামের ক্রুড বা অপরিশোধিত তেল ব্যারেলে ১.০২ ডলার কমে বিক্রি হয় ৪৫.৫৫ ডলারে। প্রতিবেদন থেকে জানা যায়, তেলের অব্যাহত দরপতনের মধ্যেও উৎপাদন না কমানোর সিদ্ধান্তে অটল রয়েছে ওপেক। আর এর সঙ্গে যোগ হয়েছে তেল উৎপাদনে বিশ্বে পাওয়ার প্লেয়ার বলে খ্যাত সৌদি আরব।
এদিকে বিশ্বের অন্যতম তেল আমদানিকারক দেশ চীনও আগের বছরের একই সময়ের তুলনায় ফেব্রুয়ারিতে তাদের আমদানি কমিয়ে দিয়েছে। ফলে উৎপাদনের তুলনায় চাহিদা না বাড়ায় কমেই চলেছে তেলের দাম। গত জুন মাস হতে বাজারে তেলের দাম কমে আসে অর্ধেকে।
সৌদি আরবের তেলমন্ত্রী আলি আল নাইমি জানিয়েছেন, তেলের দরপতন হলেও তারা একা উৎপাদন কমানোর সিদ্ধান্তে রাজি নয়। তিনি বলেন, আমরা আবারো বলছি, তেলের দাম বাজারই ঠিক করে দেবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here