সেমুতাং এর নতুন কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু

0
1

খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার সেমুতাং গ্যাসক্ষেত্রের ৬ নম্বর কূপ থেকে গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়েছে। গতকাল শনিবার বেলা সাড়ে ১২টা থেকে ৬ মিলিয়ন ঘনফুট করে গ্যাস সরবরাহ শুরু হয়। এর আগে গত ১২ মার্চ এ কূপ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু হয়। সবমিলিয়ে এ কূপ থেকে ১০ থেকে ১২ মিলিয়ন ঘনফুট করে গ্যাস প্রতিদিন গ্রিডে সরবরাহের আশা করছে পেট্রোবাংলা।

পার্বত্যাঞ্চলের একমাত্র গ্যাসক্ষেত্র সেমুতাং মানিকছড়ির কালাপানিতে অবস্থিত। কালাপানি মৌজার ২১ একর ভূমির ওপর ১৯৬৩ সালে ব্রিটিশ কোম্পানির একটি অনুসন্ধানী দল এ গ্যাসক্ষেত্র আবিষ্কার করে। বিভিন্ন কারণে এ ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করা সম্ভব হয়নি। ২০০৯ সালে বর্তমান সরকারের উদ্যোগ নতুন করে কাজ শুরু হয় এবং ২০১১ সালের ডিসেম্বরে ৫ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু হয়। গত ১৯ জানুয়ারি রাশিয়ান কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান কেএন ৬ নম্বর কূপ খনন শুরু করে। এ ক্ষেত্রের মোট ১৫০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ আছে।

এ ক্ষেত্র থেকে গ্যাস চট্টগ্রামে সরবরাহের জন্য মোট ৬০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিডেট। বর্তমানে সেমুতাং-এর ৫ নম্বর কূপ থেকে ৫ দশমিক ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here